দুশো বছর শাসন করলেও ব্রিটেন চালাচ্ছে এখন দুই ভারতীয় বংশোদ্ভূত! ইতিহাসের পালাবদল

দুশো বছর শাসন করলেও ব্রিটেন চালাচ্ছে এখন দুই ভারতীয় বংশোদ্ভূত! 200 বছরেরও বেশি সময় ধরে ভারত কে শাসন করেছিল ব্রিটিশ। করোণা সংক্রমনের ফলে সেই দেশের শাসন দায়িত্ব তুলে নিয়েছে 2 ভারতীয় বংশোদ্ভূত। ভারতীয়রা অনেক অত্যাচার শিকার হয়েছে তাদের শাসনকালে।

করোনায় আক্রান্ত হয়েই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসাধীন অবস্থায় কোয়ারেন্টাইনে বর্তমান। এর আগে আক্রান্ত হয় প্রিন্স চার্লস। প্রিন্স চার্লসের স্ত্রীর শরীরে অবশ্য এই ভাইরাস ধরা পড়েনি। ব্রিটিশ সরকারএর পক্ষ থেকে জানানো হয় তারা এখন স্কটল্যান্ডে আইসোলেশন রয়েছে।

[আরও পড়ুনঃ বাড়বে না লকডাউন এর দিন সংখ্যা, সাফ সাফাই কেন্দ্রের]

এই পরিস্থিতিতে শাসনভার সামলাচ্ছেন দুজন ভারতীয় বংশোদ্ভূত। একজন হলেন চ্যান্সেলার অব দ্য এক্সচেকার অর্থাৎ সেদেশের অর্থমন্ত্রী ঋষি সুনাক। অপরজন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। ৩৯ বছর বয়সী ঋষি সুনাক ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ন মূর্তির জামাই। এখন দেশ চালাচ্ছেন তারাই।

ইংল্যান্ডে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বাড়ায় লকডাউন চলছে গোটা দেশে। করোনা আক্রান্তের সংখ্যা সে দেশে এখন ১১ হাজার ৬৮৫ জন। মৃত্যুর সংখ্যাটা ৫৭৮। এই ভয়াবহ অবস্থায় সেই দেশ যাবতীয় গুরুত্বপূর্ণ কাজের দায়িত্বে এখন এই দুই ভারতীয় বংশোদ্ভূত।