পরীক্ষা স্থগিত করল সিবিএসই বোর্ড, বাড়িতে বসে উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকরা

করোনা আতঙ্কে এবার বোর্ড পরীক্ষা স্থগিত করে দিল সিবিএসই বোর্ড। বৃহস্পতিবার থেকে ৩১শে মার্চ পর্যন্ত যাবতীয় পরীক্ষা দশম ও দ্বাদশ শ্রেণীর স্থগিত করার সিদ্ধান্ত জানাল সিবিএসই বোর্ড। সংশোধিত পরীক্ষার সূচি ৩১শে মার্চ এর পরেই বোর্ডের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হবে বলেই জানিয়েছে সিবিএসই বোর্ড।

অন্যদিকে, পরীক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতিতেই বদল করার সিদ্ধান্ত নিল আইসিএসই বোর্ড। মূলত পরীক্ষার্থীদের উত্তরপত্র এতদিন ধরে শিক্ষকরা স্পট ইভালুয়েশন বা একসঙ্গে একাধিক শিক্ষক একটি নির্দিষ্ট জায়গায় বসেই উত্তরপত্র মূল্যায়ন করতেন।

[আরও পড়ুনঃমহিলার উপর প্রথম টিকা, আশার আলো জাগছে বিশ্বে]

সাম্প্রতিককালে দেশজুড়ে করোনা আতঙ্কে সেই সিদ্ধান্ত বদল করল আইসিএসই বোর্ড। বুধবারই বোর্ডের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে আইসিএসই আইএসপির যাবতীয় উত্তরপত্র শিক্ষকরা বাড়িতে বসেই মূল্যায়ন করবেন মূল্যায়ন করা উত্তরপত্র তারপরে অনলাইনের মাধ্যমে আপলোড করে দেবেন শিক্ষকরা।

করোনা আতঙ্কের থাবা এবার বোর্ড পরীক্ষাতেও পড়ল। দেশজুড়ে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।বাদ নেই কলকাতায়। ইতিমধ্যেই লন্ডন ফেরত এক যুবকের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এবার তার জেরেই সব বোর্ড পরীক্ষা স্থগিত করে দিল সিবিএসই বোর্ড মূলত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ৩১শে মার্চ পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। নির্দেশিকা দিয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে ৩১শে মার্চ এর পরেই পরিবর্তিত পরীক্ষার সূচি জানানো হবে।

সিবিএসই বোর্ড সূত্রে খবর দশম শ্রেণীর বেশিরভাগ পরীক্ষা শেষ হয়ে গেলেও দ্বাদশ শ্রেণীর একাধিক পরীক্ষা বাকি রয়েছে বিশেষত বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের একাধিক পরীক্ষা বাকি রয়েছে।মূলত দ্বাদশ শ্রেণীরই পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ৩০শে মার্চ।বুধবার বোর্ডের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে অতি শীঘ্রই পড়ুয়াদের এই বিষয় সম্পর্কে অবগত করতে হবে।

অন্যদিকে বুধবারই আই সি এস সি বোর্ডের তরফে মূল্যায়ন পদ্ধতি তে বদল আনার নির্দেশিকা জারি করা হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নির্দেশিকা দিয়েে জানিয়েছে একসঙ্গে একাধিক লোকের জমায়েত করা যাবে না। সেই নির্দেশিকা থেকে মান্যতা দিয়েই ভোটের তরফ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এবছর কোন স্পট ইভালুয়েশন হবে না তার বদলে শিক্ষকরা বাড়িতে বসেই পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করবেন।তবে কিভাবে উত্তরপত্র মূল্যায়ন করতে হবে তা নিয়ে স্বল্প সময়ের জন্য বোর্ডের তরফে বৈঠক করা হবে।বোর্ড আরো জানিয়েছে উত্তরপত্র মূল্যায়ন করে তা অনলাইন মারফত শিক্ষকদের আপলোড করতে হবে।তবে এক্ষেত্রে ফলাফল প্রকাশ করতে তুলনামূলক বেশি সময় লাগবে বলেই মনে করছেন শিক্ষকরা।