ভারতকে ১ ইঞ্চি জমিও ছাড়তে রাজি নয় চীন, ভারতের উদ্দেশ্যে কড়া হুঁশিয়ারি বেজিংয়ের

এই মুহূর্তে রাশিয়া সফরে রয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে দীর্ঘ আড়াই ঘণ্টা বৈঠকের পরও মিলল না কোনও সমাধান সূত্র। লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা অব্যাহত। এমন সময় রাশিয়া সফরে রয়েছেন রাজনাথ সিং। সেখানে চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওযেই ফেংহের সঙ্গে আড়াই ঘণ্টা বৈঠক করেন রাজনাথ। তবে কি এবার লাদাখের উত্তেজনা প্রশমিত হবে? এই প্রশ্ন যখন বিশেষজ্ঞ মহলের ঘোরাফেরা করছে, তখন সূত্রের খবর আড়াই ঘণ্টা বৈঠক শেষে কোনও সমাধানসূত্র মেলেনি। উল্টে ভারতকে কড়া হুঁশিয়ারি দিয়েছে চিন।

এই বৈঠকের সারমর্ম স্পষ্ট করে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে নিয়ন্ত্রণ রেখা নিয়ে ভারত নিজের অবস্থান চিনের কাছে স্পষ্ট করে জানিয়েছে। অন্যদিকে, এ সংঘাত এখনই যে মিটে যাচ্ছে না, তা চিনের বয়ানে স্পষ্ট।

বেজিংয়ে তরফ থেকে শনিবার এক বিবৃতিতে স্পষ্টভাবে জানানো হয়েছে যে, তারা এক ইঞ্চি জমিও ভারতকে ছাড়বে না। দেশের সীমান্ত রক্ষার জন্য চিনা সেনারা বদ্ধপরিকর বলেও বিবৃতিতে জানানো হয়েছে। সীমান্তে যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হয়েছে তার জন্য সম্পূর্ণভাবে ভারতীয় সেনাদের দায়ী করা হয়েছে।

এই মুহূর্তে রাশিয়ায় এক সফরে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী উপস্থিত থাকলেও এর আগেও চিনের তরফ থেকে আলোচনায় বসার কথা বলা হয়েছিল। তখন ভারত রাজি হয়নি। এবার রাজি হলেও বৈঠক শেষে চিনের এই কড়া হুঁশিয়ারি তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।