রাজ্যনিউজ

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, টানা বর্ষণে ভাসতে চলেছে বাংলা

বঙ্গোপসাগরে নিম্নচাপ অনুভূত হওয়ার ফলে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সূত্রের খবর, বাতাসে জলীয় বাষ্প চালিত আদ্রতা বাড়ার ফলে চরম অস্বস্তি বাড়বে। তবে সেখান থেকে আকাশে মেঘ ঘনীভূত হয়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা চলবে রবিবার পর্যন্ত। এই ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গ ক্ষেত্রেও দিয়েছে হাওয়া অফিস।

মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, বরেলি,বারাণসী, পুরুলিয়া, খড়গপুর এর উপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে লক্ষদ্বীপ পর্যন্ত। ঘূর্ণাবর্ত রয়েছে কর্ণাটক উপকূল অসম ও সংলগ্ন উত্তরবঙ্গের উপর।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। এছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে সিকিম, ওড়িশা, আন্দামান ও নিকোবর, কেরল, অসম, মেঘালয়, কর্ণাটক, কঙ্কন ও গোয়াতে। বুধবার দুপুর হতেই শুরু হয়ে গিয়েছে মেঘের গর্জন। সকালের দিকে রোদের দেখা মিললেও যত সময় গড়িয়েছে ততো আকাশ আংশিক মেঘলা হয়েছে। এভাবেই বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ দক্ষিণবঙ্গে আছড়ে পড়বে বলে জানা যাচ্ছে। তবে বৃষ্টি হলে সাময়িক স্বস্তি মিললেও বাতাসে আদ্রতার ফলে যে অস্বস্তির সৃষ্টি হয়েছে, তা বৃষ্টি কমলে আবার ফিরে আসবে বলেই জানা যাচ্ছে।

Related Articles

Back to top button