আগামী ১৩ দিনে আক্রান্ত বাড়বে আরো ১০ লক্ষ বলছে সমীক্ষা

বিশ্বে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। আর এতেই চিন্তার ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের। বুধবার আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে কুড়ি লক্ষ। এই ভাইরাসের কুড়ি লক্ষ আক্রান্তের সংখ্যায় পৌঁছাতে ৯৩ দিন লাগলেও আক্রান্তের সংখ্যা আরো দ্রুত বাড়বে বলে মনে করছে গবেষকরা। জন হপকিন্স ইউনিভার্সিটির সমীক্ষায় বলছে আগামী 13 দিনে আক্রান্ত বাড়বে আরো ১০ লক্ষ।

বুধবার জন হপকিনস ইউনিভার্সিটি এটি সমীক্ষা প্রকাশ করেন তাতে আক্রান্তদের ভরকেন্দ্র রয়েছেন আমেরিকা ও ইউরোপে। তাদের দাবি ইতিমধ্যে ২০ লক্ষ আক্রান্তের সংখ্যা পেরিয়েছে। এবং মৃত্যু হয়েছে ১৩০৫২৮ জন মানুষের। এতে আরও 10 লক্ষ যোগ হতে চলেছে আগামী 13 দিনে।

দেশেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে ১২ হাজার ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা, মৃত্যু হয়েছে ৪১৪ জনের। এবং সুস্থ হয়েছেন ১৪৮৯ জন। বুধবার অবধি দেশে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার। এর পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লি। আক্রান্তের সংখ্যাটা মহারাষ্ট্রের অর্ধেক।

জন হপকিন্স ইউনিভার্সিটির এর রিপোর্ট অনুযায়ী আমেরিকায় শেষ ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ২৬০০ জনের। যা কিনা আগের রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে। এর আগেই অন্যান্য দেশের মৃত্যুর হারের রেকর্ড ছাড়িয়েছে আমেরিকা। এবার নিজেদেরই পুরনো রেকর্ড ভাঙলো আমেরিকা।

নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ২ লক্ষের বেশি। মৃত্যু সংখ্যাটা প্রায় ১০৮৩৪ জন। নিউজার্সিতে আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ও মৃতের সংখ্যা ২৮০৫। মিচিগান থেকে শুরু করে বিশ্বের অনেক দেশেই ক্রমশ বেড়েই চলেছে মৃতের সংখ্যা থেকে শুরু করে আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞ মহল মনে করছে জন হপকিন্স ইউনিভার্সিটি সমীক্ষা অনুসারে ১৩ দিনে বাড়তে পারে আরো দশ লক্ষ আক্রান্তের সংখ্যা।