লাইফ স্টাইল

বাড়ির টবে খুব সহজে চাষ করুন করলা, ফলন হবে দারুন, জানুন বিশেষ পদ্ধতি

সকলেই জানি করলা হল একটি তেতো সবজি। সাধারণত আমাদের দেশে করলা গ্রীষ্মকালে চাষ হয়। তবে আপনি চাইলে বছরের যেকোনো সময় বাড়িতে করলা চাষ করতে পারবেন। আপনার বাড়িতে টবে সহজ পদ্ধতিতে চাষ করুন করলা।

যেকোনো মাটিতেই করলা চাষ হতে পারে। কিন্তু দোঁয়াশ করলা চাষের পক্ষে বেশি উপযুক্ত। তারপর মাটির উর্বরতা বাড়াতে মাটিতে জৈব সার (গোবর সার) দিলে ভালো হয়। করলা চাষের জন্য বড় টব ব্যাবহার করুন।

প্রথমে নার্সারি থেকে ভালো করলার বীজ কিনে আনুন। তারপর সারারাত বীজগুলোকে জলে ভিজিয়ে রাখুন। ভেজানো বীজগুলো পরের দিন মাটির মধ্যে কিছুটা গর্ত করে পুঁতে দিন।

গোটা বছরই করলা চাষ করা হলেও করলা চাষের সবথেকে উপযুক্ত সময় হল বৈশাখ মাস থেকে জৈষ্ঠ্য মাস এবং মাঘ মাস থেকে ফাল্গুন মাস।

বীজ পুঁতে দেওয়ার পর তাতে নিয়মিত জল দিতে হবে। কিন্তু একটা জিনিস খেয়াল রাখতে হবে যাতে গোড়ায় জল জমে না যায়। গাছটি যখন একটু বড় হবে তখন মাচা তৈরি করতে হবে।

যাতে গাছের পাতা পোকামাকড় নষ্ট করে না দেয় তার জন্য জৈব কীটনাশক ওষুধ স্প্রে করতে হবে।

মাটিতে কোনো রকম যাতে আগাছা জমা না হয় সেদিকে নজর রাখতে হবে। কদিন ছাড়া ছাড়াই মাটি নিড়ানি করতে হবে। সরিষার পচা খোল যদি মাটির গোড়ায় দিতে পারেন তাহলে খুব ভালো হয়। গাছের অপ্রয়োজনীয় অংশ কেটে বাদ দিয়ে দিতে হবে।

করলার অনেক ঔষুধিক গুন রয়েছে। রক্তের সমস্যা, খাবারের অরুচি, চোখের সমস্যা, ডায়াবেটিস প্রভৃতি নিয়ন্ত্রণে করলার দারুন কাজ আছে।

Related Articles

Back to top button