দেশনিউজ

অন্তঃসত্ত্বাদের কি খাওয়া উচিত এবং কি এড়িয়ে চলতে হবে? ডায়েট চার্ট প্রকাশ করল কেন্দ্রীয় সরকার

অন্তঃসত্ত্বাদের জন্য ডায়েট চার্ট ঠিক করে দিল কেন্দ্রীয় সরকার। এর আগে এরকম কোনো পদক্ষেপ কেন্দ্রীয় সরকার নেয়নি। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি সংসদে অন্তঃসত্ত্বাদের জন্য আদর্শ ডায়েট চার্ট পেশ করলেন। এই ডায়েট চার্ট আইসিএমআর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও নানা বিশেষজ্ঞ দ্বারাই তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।

সংসদ সদস্যরা এই চার্ট অনুযায়ী “পোষণ অভিযান” তাঁদের কেন্দ্রে কেন্দ্রে শুরু করবেন বলে আশা করেছেন স্মৃতি ইরানি। সেই ডায়েট চার্টে বলা হয়েছে, এনার্জি সমৃদ্ধ খাবার থাকবে ২২১৩.৪৬ ক্যালোরি এবং প্রোটিন থাকবে ৭৪.৬ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার। আমিষ খাবারগুলিতে ২১৬৭.৪৬ কিলো ক্যালোরি এনার্জি এবং প্রোটিন থাকবে ৭৪.৫ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার। প্রতিদিনের মেনুতে থাকতে হবে ভাত, রুটি, তেল, ঘি, মাখন, গুড় এবং চিনি।

diet

এছাড়া সবজির বীজ, দুধ, দই, ডাল, ডিম, মাছ ও মাংস রাখতে হবে। এর পাশাপাশি ফল, সবুজ পাতার শাকসবজি, শস্যমূল ইত্যাদিও থাকবে। গত বছর নভেম্বর মাসে লোকসভা অধ্যক্ষ ওম বিড়লা স্মৃতিকে অনুরোধ করা হয়েছিলো, অন্তঃসত্ত্বাদের জন্য একটি আদর্শ ডায়েট চার্ট তৈরি করতে এবং সেটি সব লোকসভা সদস্যদের হাতে পৌঁছে দেবারও নির্দেশ দেওয়া হয়েছিল। আর সেই নির্দেশ অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি মঙ্গলবার সংসদে পেশ করেছেন ওই ডায়েট চার্ট।

Related Articles

Back to top button