আজ ভারতে আসছেন ট্রাম্প; আহমেদাবাদে বরণ মার্কিন প্রেসিডেন্টকে

ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি না হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন ডোনাল্ড ট্রাম্প। রবিবার সন্ধেয় হোয়াইট ছাড়ার আগে সাংবাদিকদের সেকথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট।

ওয়াশিংটান ছাড়ার আগে ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী মোদী আমার খুবই ভালো বন্ধু। ওখানে দেশের সবচেয়ে বড় ইভেন্টের জন্য মুখিয়ে রয়েছি। ভারতের লাখ লাখ মানুষের সঙ্গে দেখা হবে। বহু আগেই এই সফরের জন্য কথা দিয়েছিলাম। উল্লেখ্য, সোমবার বেলা বারোটা নাগাদ আহমেদাবাদের বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করবে এয়ার ফোর্স ওয়ানের বিমান। সেখানে তাঁকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী মোদী।

বিমানবন্দর থেকে বেরিয়ে আহমেদাবাদের একটি রোড শোয়ে যোগ দেবেন ট্রাম্প। ২২ কিলোমিটার লম্বা ওই রোড শোয়ে ট্রাম্পকে স্বাগত জানাবে জনতা। গুজরাটের মুখ্যমন্ত্রী রূপানি জানিয়েছেন, আহমেদাবাদের মানুষ ওই ইভেন্ট ছাড়া অন্য কিছু ভাবতে পারছেন না। ওই রোড শো শেষে মোদী ও ট্রাম্প যাবেন সবরমতী আশ্রমে। ট্রাম্পের আগমন উপলক্ষে ইতিমধ্যেই আহমেদাবাদে এসে পৌঁছেছেন অমিত শাহ।

এদিন বেলা সাড়ে বারোটা নাগাদ মোতেরায় সর্দার বল্লভ ভাই প্যাটেল স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প ইভেন্টে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট। বক্তব্যও রাখবেন। মার্কিন প্রেসিডেন্টের আগমন উপলক্ষে বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত রাস্তার দুধারের রাস্তার একাধিক পাঁচিলে রঙ করা হয়েছে। বস্তি ঢাকা হয়েছে পাঁচিল দিয়ে।

বিকেল সাড়ে তিনটে নাগাদ ট্রাম্প চলে যাবেন আগ্রায়। সেখানে মেলানিয়ার সঙ্গে তাজ দর্শন করবেন। ইতিমধ্যেই তাজের পাশে যমুনার দুর্গন্ধময় জল সাফ করতে ৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে যাতে কোনও গন্ধ না পাওয়া যায়। কোনও কোনও কোনও সংবাদমাধ্যমের খবর, মার্কিন প্রসিডেন্টের তাজ দর্শন উপলক্ষে নুরজাহানের কবরে দেওয়া হয়েছে নতুন মাটির প্রলেপও। তাজ দেখে বিকেলেই দিল্লি ফিরবেন ট্রাম্প।

মঙ্গলবার সকাল দশটায় রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি। এদিনই দেশের শিল্পপতি ও সিইওদের সঙ্গে একটি বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। সন্ধেয় রাষ্ট্রপতি ভবনে একটি ডিনারে যোগ দেবেন ট্রাম্প। রাত দশটা নাগাদ ফিরে যাবেন।