লাইফ স্টাইল

খুব সহজে বাড়ির টবে চাষ করুন কুমড়ো, ফলন হবে দারুন, জানুন বিশেষ পদ্ধতি

কুমড়ো অতি পরিচিত একটি সবজি। কুমড়ো শুধুমাত্র ফল হিসাবে না কুমড়ো শাক খাওয়া হয়। কুমড়ো খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। সব সময় বাজারে গিয়ে কুমড়ো না কিনে বাড়ির ছাদেই টবের মধ্যে চাষ করুন কুমড়ো।

কুমড়ো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। সর্দি, কাশি, ঠান্ডা লাগা থেকে শরীরকে রক্ষা করে। এছাড়া হজম শক্তি বাড়াতে ত্বককে সুন্দর করতে কোষ্ঠকাঠিন্য দূর করতে কোন জুড়ি মেলা ভার।

কোন নার্সারি থেকে মিষ্টি কুমড়ার বীজ কিনে এনে রাত্রিবেলা জলের মধ্যে ভিজিয়ে দিয়ে পরের দিন সকাল বেলা মাটির মধ্যে সেই বীজ পুঁতে দিতে হবে।

বেশ বড় সাইজের টব জোগাড় করতে হবে। তবে পুরনো সিমেন্টের ব্যাগ ব্যবহার করা যেতে পারে কুমড়ো চাষের জন্য। দো-আঁশ মাটির সঙ্গে গোবর সার মিশিয়ে মাটি একেবারে ঝুরঝুরে করে ফেলতে হবে। মাটি তৈরি হয়ে গেলে বীজগুলি ভালো করে পুঁতে দিতে হবে।

রোজ অল্প অল্প করে জল দিতে হবে। কয়েক দিন অন্তর অন্তর কুমড়ো গাছের গোড়া থেকে খানিকটা দূরে খোল পচা জল দিতে পারে। রান্নার খোসা পচা ও সার হিসাবে দিতে পারেন। গাছে পোকামাকড়ের উপদ্রব হলে নিম তেল স্প্রে করতে পারেন।

চারাগাছ বেরোলে টবকে হালকা ছায়ায় রাখুন। অতিরিক্ত তেজ কচি চারার জন্য ভালো না। কুমড়ো গাছ লতানো গাছ। গাছের পাশে টবের চারিদিকে খুঁটি বেঁধে দিন। সেই খুঁটি বেয়েই গাছ লতিয়ে উপরে উঠে যাবে।

Related Articles

Back to top button