লাইফ স্টাইল

বাড়ির টবে খুব সহজেই করুন টমেটো চাষ, ফলন হবে দারুন, শিখে নিন বিশেষ পদ্ধতি

প্রতিটি বাড়িতেই টমেটো খুব প্রয়োজনীয় সবজি হিসেবে ব্যবহৃত হয়। বিভিন্ন ধরনের খাবারের স্বাদ বাড়াতে সাধারণত টমেটো ব্যাবহার হয়। এছাড়া টমেটোর চাটনি আমাদের সকলেরই প্রিয়। তাছাড়া টমেটো আপনার রূপচর্যার কাজে লাগে এবং এটি আপনার শরীরে অনেক রোগের প্রবেশ বন্ধ করে। তাই বাজার চলতি টমেটোর ওপর ভরসা না করে আপনার বাড়িতেই টবে চাষ করুন টমেটো।

সারাবছরই টমেটো চাষ হয়। তবে টমেটো চাষের উপযুক্ত সময় হল শীতকাল। তবে আপনি এখন থেকেই টমেটো চাষের প্রস্তুতি নিতে পারেন। তবে সবার আগে মাটি ঠিকঠাক করতে হবে। বাগানের মাটির সাথে একভাগ জৈব সার ( যেমন- গোবর সার) যোগ করুন।

টমেটো চাষের জন্য ৮ ইঞ্চি মাপের একটি বড় টবের প্রয়োজন। আপনি চাইলে বড় সিমেন্টের বস্তাতেও করতে পারেন। কিন্তু একটা দিক নজর রাখতে হবে বৃষ্টির জল গাছে যাতে বেশি না পড়ে।

প্রথমে কোনো নার্সারি থেকে ভালো টমেটো গাছের বীজ কিনে আনতে হবে। এছাড়া টমেটোকে স্লাইস করে কেটে তার ওপর মাটি চাপা দিয়ে দিন। সার হিসেবে কোনো রাসায়নিক সার ব্যবহার করবেন না। সার হিসেবে জৈব সার ( যেমন- পচা পাতা, ডিমের খোসা গুঁড়ো, সরষের খোল পচা জল) ব্যাবহার করুন।

এই ধরনের গাছ অনেক রোগ দেখা দেয়। যেমন- পাতা কুঁকড়ে যাওয়া, গোড়া পচে যাওয়া। আর একটি গাছের রোগ দেখা দিলে বাকি গাছগুলোও ক্ষতিগ্রস্ত হবে। তাই গাছের রোগ ধরার আগে নার্সারিতে গিয়ে টমেটো গাছের রোগ দূরীকরণের কৌশল জেনে নিন।

Related Articles

Back to top button