অর্থনীতি

২০০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানাল কেন্দ্রীয় সরকার, যা দেশবাসীর জানা প্রয়োজন

কেন্দ্রীয় অর্থমন্ত্রক ২০০০ টাকা নোট নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করল। বেশ কয়েকদিন ধরেই এই ২০০০ টাকার নোট নিয়ে একের পর এক তথ্য সামনে আসছে। অনেকের মুখেই শোনা যাচ্ছে যে এই নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে। কেউ আবার বলছেন সরকার এই নোট বন্ধ করে দেবে। যদিও সত্যি কোনটা আর কোনটা মিথ্যে তাই নিয়ে সংশয়ে রয়েছেন সাধারণ মানুষ।

তাই এবার সংসদে দাঁড়িয়ে ২০০০ টাকার নোট নিয়ে জরুরি তথ্য পেশ করলেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর৷ তিনি বলেন, সরকার যে কোনও নোটের ব্যাপারে সিদ্ধান্ত নেবার আগে রিজার্ভ ব্যাঙ্কের সাথে অবশ্যই আলোচনা করে নেয়। তবে ২০১৯-২০ এবং ২০২০-২০২১ অর্থবর্ষে টাঁকশালে ২০০০ টাকার নোট পাঠানোর জন্য চাহিদা পত্র পাঠায়নি সরকার ৷ তবে চাহিদা পত্র পাঠায়নি বলে এটা নয় যে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করার কথা ভাবছে কেন্দ্র ৷

তিনি আরও বিস্তারিত ভাবে জানিয়েছেন, ২০১৯ সালের ৩১ মার্চ ২০০০ টাকার নোটের সংখ্যাটি ছিল ৩২, ৯১০। আর ২০২০ সালের মার্চ মাসে সেই সংখ্যাটা একটু কমে দাঁড়িয়েছে ২৭, ৩৯৮টি-তে। করোনা মহামারীর জন্য অনেকদিন বন্ধ ছিল টাঁকশাল। তাই টাকা সেভাবে ছাপানো হয়নি। সরকারি তথ্য অনুযায়ী ২৩ মার্চ থেকে ৩ মে টানা লকডাউনের জন্য বন্ধ ছিল নোট ছাপানোর কাজ ৷ তাই নোট কম ছাপা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে তিনি এটাও বলেছেন এই নোট বন্ধের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি কেন্দ্রের তরফ থেকে।

Related Articles

Back to top button