লকডাউন এপ্রিল অবধি থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ 17 জুন পর্যন্ত

ভুবনেশ্বর: লকডাউন এপ্রিল অবধি থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ 17 জুন পর্যন্ত । এই অতিমারিতে জীবন বাঁচাতে একটাই দাওয়াই ‘সোশ্যাল ডিস্ট্যান্স’ বা বাড়িতে থাকা। দেশের মধ্যে প্রথম উড়িষ্যা রাজ্যে আগামী 30শে এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে জুন মাস পর্যন্ত ঘোষণায় জানানো হয় এমনটাই।

উড়িষ্যায় করোনায় আক্রান্তের সংখ্যা 42 জন। তারমধ্যে রোগ সারিয়ে সুস্থ হয়েছেন 2 জন এবং মৃত্যু হয়েছে একজনের। বৃহস্পতিবার, সকালে উড়িষ্যা সরকার জানিয়ে দেয় আগামী 30 এপ্রিল পর্যন্ত লকডাউন সময়সীমা বারিয়ে দেওয়া হলো। এবং পাশাপাশি 17 জুন পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, “রাজ্য সরকার লকডাউন 30 এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পরিস্থিতিতে লকডাউন চলাকালীন আপনাদের সহযোগিতা আমাদের লড়াই করার সাহস জুগিয়েছে। আগামী দিনেও আপনারা সাহায্য করবেন বলে আশা করছি।”

লকডাউন বাড়ানো নিয়ে জল্পনা চলছে দেশে। এই পরিস্থিতিতে বুধবার সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী লকডাউন বাড়ানোর ইঙ্গিত মেলে। দেশে বর্তমান জরুরি অবস্থায় আগামী 14 ই এপ্রিল লকডাউন তোলা সম্ভব হবে না। তার জন্য কড়া পদক্ষেপ নিতে হবে সরকারকে। এই পরিস্থিতিতে উড়িষ্যা রাজ্যের মুখ্যমন্ত্রী 30শে এপ্রিল পর্যন্ত নিজ রাজ্যে লক ডাউন ঘোষণা করেন। তিনি জনসাধারণকে আশ্বাস দেন মালপত্র পরিবহনে কোন সমস্যা হবেনা। চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থা আমরা করছি। পাশাপাশি রাজ্যে এক লক্ষ রাপিড টেস্ট হবে বলে জানান।