প্রতি ১০ মিনিটে ইরানে মৃত এক, প্রকাশ্যে ভয়াবহ রিপোর্ট

রীতিমতো উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে সারা বিশ্ব। করোনার জেরে ভয়ঙ্কর অবস্থা ইতালি সহ বিশ্বের অন্যান্য দেশে। সম্প্রতি সামনে এল আরও এক ভয়াবহ রিপোর্ট। ইরানে প্রতিঘন্টায় আক্রান্তের সংখ্যা ৫০ আর প্রতি ১০ মিনিটে মৃত্যু হচ্ছে ১ আক্রান্তের।

ইরানের সরকারি সূত্র মারফত্‍ই এখবর প্রকাশ্যে এসেছে। খবরানুযায়ী ইরানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৮৪ তে। ইরানের এক স্বাস্থ্য আধিকারিক টুইট বার্তায় জানিয়েছেন, ‘আমাদের তথ্য অনুযায়ী, দেশে প্রতি ১০ মিনিটে ১ জনের করোনা ভাইরাসের কারণে মৃত্যু হচ্ছে। এছাড়াও প্রতি ঘন্টায় ৫০ জন করে মানুষ আক্রান্ত হচ্ছেন। পাকিস্তানেও অবস্থা খুব একটা স্থিতিশীল নয়।

[আরও পড়ুনঃঅবশেষে ফাঁসি হল নির্ভয়ার চার ধর্ষক-হত্যাকারীর]

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে পাকিস্তানে একদিনেই দুই জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবারেই ছাড়িয়ে গেছে ৩০০।

ইতিমধ্যে সরকারি তরফে জানানো হয়েছে বেজিংয়ে আসা আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে ১৪ দিনের স্থগিতাদেশ জারি করা হয়েছে। এই নয়া হাসপাতালে রয়েছে ১৬০০ বেড এবং ৬০০ বেশী অভিজ্ঞ চিকিত্‍সকের দল, যারা ওই ভাইরাসে আক্রান্তদের চিকিত্‍সাতে নিযুক্ত থাকবেন। এমনটাই জানা গিয়েছে বেজিং হেলথ কমিশনের মুখপাত্রের তরফে।

অন্যদিকে গতবছরের ৩১ ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত চিনে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে প্রায় ৩ হাজার আড়াইশ’ মানুষের। ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৪২৭ জন মারা গিয়েছে। আর এই নিয়ে সে দেশে এখনও পর্যন্ত ৩ হাজার ৪০৫ জনের মৃত্যু ঘটল। এর ফলে মৃতের সংখ্যায় ইউরোপের এই দেশেই ভাইরাসের একেবারে উত্‍পত্তিস্থল চিনকেও ছাড়িয়ে গেছে।