Food Recipe: ভাতের সাথে খাবার জন্য নিরামিষ ঝিঙে বড়া, শিখে নিন রেসিপি

339

ঝিঙে বাজারে বেশ সস্তা। তাছাড়া সব সিজনে সহজলভ্য এই সবজি। সঙ্গে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর মিনারেলস যেমন আয়রন,পটাশিয়াম, ম্যাগনেসিযাম। তাই স্বাস্থ্যের জন্য বেশ ভালো। কি কি লাগবে এই রেসিপিতে। এর জন্যে দরকার দুটো ঝিঙে, চা চালের গুড়ো, নূন,ময়দা,হলুদ গুঁড়ো,চিনি, রেড চিলি পাউডার,সাদা তেল,সুজি

জেনে নিন কি কি প্রণালীতে আপনাকে রাধতে হবে এই বড়া। প্রথমে আপনাকে ঝিঙ্গের খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর তাকে মাঝখান থেকে কেটে নিন। মনে রাখবেন, ফালি দিয়ে কাটার সময় নিচের অংশ আস্ত রাখবেন। এবার একটা পাত্র নিয়ে নিন। তাতে কেটে রাখা ঝিঙে আর ১ টেবিল চামচ পরিমাণ নুন আর চিনি মাখিয়ে ম্যারিনেট করুন।এভাবে প্রায় ২০ মিনিট ঢাকনা দিয়ে রাখতে হবে। ঢাকনা খোলার পর ঝিঙের বাড়তি জল ঝরিয়ে নিতে হবে। একটি মিক্সিং বোল নিয়ে তার মধ্যে হাফ কাপ ময়দা,২ চামচ চালের গুঁড়ো,হাফ চামচ হলুদ,২ চামচ সুজি,হাফ চা চামচ রেড চিলি পাউডার, নুন ও চিনি মিশিয়ে একটা ব্যটার তৈরি করে নিন।

আরও পড়ুন:   ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন 'ডিম ভাপা', রইল রেসিপি

এবার কেটে জল ঝরিয়ে নেওয়া ঝিঙে সেই ব্যাটারের মধ্যে চুবিয়ে নিন। অভেনের উপর প্যান বসিয়ে নিন। তাতে সাদা তেল দিয়ে গরম করে নিন। এবার সেই ঝিঙে গুলি আসতে আসতে ছেড়ে দিন ডুবো তেলে। বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভালো করে দুই পাশ ভাজা হয়ে গেলে বড়াগুলো তুলে সস দিয়ে সন্ধেবেলায় টিফিনে বা গরম ভাতের সঙ্গে খেতে পারেন।