ভাতের সাথে খাবার জন্য সুস্বাদু ঝিঙের তরকারি, শিখে নিন রেসিপি

66

ঝিঙে এই সবজিটার নাম শুনেই কিছুটা ভুরু কুচকান অনেকেই। অনেকের মতে ঝিঙে দিয়ে পোস্ত ছাড়া আর কোনো ভালো পদ রান্না করাই যায় না। ঝিঙে তাই অনেকের না পসন্দ কিন্তু জানেন কি এই সবজি দিয়ে এমন একটি পদ রাঁধা যায় যা খেলে আপনি হারিয়ে যাবেন। তবে চটপট জেনে নিন কি সেই পদ।

উপকরণ হল ঝিঙে , কাচা মরিচ, শুটকি মাছ, গোটা রসুন,গুঁড়ো হলুদ, আদা ও রসুন বাটা, শুকনো লঙ্কা, নুন। এই কয়েকটি উপাদান দিয়ে আপনি তৈরি করতে পারেন ঝিঙে শুঁটকির কোপ্তা। প্রথমে ওভেনে করাই চাপিয়ে তাতে কয়েক চামচ সাদা তেল ঢেলে দিন। এরপর তেল গরম হয়ে উঠলে তাতে কয়েকটা আস্ত রসুন দেবেন। এরপর একটা পেঁয়াজ কুচি করে এবং কয়েকটা কাচা মরিচ মাঝখান থেকে কেটে করাই তে দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে নিন এরপর ২ চামচ রসুন ও কাচা লঙ্কা বাটা তার ভিতর দিয়ে দিন। এরপর মশলাটা কযিয়ে নিয়ে তার মধ্যে শুটকী মাছ ঢেলে দিতে হবে।

আরও পড়ুন:   রঙিন মিষ্টির সঙ্গে শরীরে ঢুকছে বিষ, সাবধান হয়েযান

কিছুক্ষণ ঢেকে রাখার পর এবার ঝিঙে ধুয়ে খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন। মোটামুটি ৪০০ গ্রাম ঝিঙে নিলেই যথেষ্ট। সেগুলি জল ঝরিয়ে করাই তে দিয়ে দিন। তার মধ্যে হাফ চামচ লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং নুন মিশিয়ে ঢেকে রাখুন। ৭ মিনিট পরেই ঝিঙে মজে যাবে এবার ঢাকা খুলে কিছুটা সময় নেরে নিন। এরপর শুটকি মাছের কাটা বের করে নিন। আবারও ভালো ভাবে নেড়েচেরে কিছুক্ষণ ঢেকে রাখুন। ৫ মিনিট পর নামিয়ে দিন।

আরও পড়ুন:   ভাতের সাথে খাবার জন্য নিরামিষ 'ঝিঙে নারকেল কুমড়ী', শিখে নিন রেসিপি

ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু কোপ্তা। ঝিঙে দিয়ে তৈরি এই বিশেষ কোপ্তা খেলে এর স্বাদ আপনার মুখে লেগে থাকবে। আর ঝিঙে নিয়ে যে ধারণা তার পরিবর্তন হবে। আর মনে রাখবেন শুটকি কিন্তু কেবল বাঙাল দের নয় ঘটিদের মানে আপামর বাঙালিদের প্রিয় মাছ।