Homeঅর্থনীতিমধ্যবিত্তের মুখে ফুটলো হাসি, ফের কমলো সোনার দাম

মধ্যবিত্তের মুখে ফুটলো হাসি, ফের কমলো সোনার দাম

গতবছর লকডাউনে যে হারে সোনার দাম বাড়তে দেখা গিয়েছিল তা নিয়ে সোনা ব্যবসায়ীরা বেশ চিন্তিত হয়ে পড়েছিলেন। তবে এ বছরে হু হু করে দাম কমছে সোনার। তাই সোনা বিক্রির ব্যাপারে কিছুটা আশাবাদী হয়ে উঠছেন সোনার ব্যবসায়ীরা। কলকাতার স্বর্ণ ব্যবসায়ীরা আজ গণেশ পূজো উপলক্ষে আশা রাখছেন কিছুটা বিক্রি বাড়বে সোনার। বিকাল ৫ টার পর অন্যান্য দিনের মতো আজও দেশের বেশ কিছু জায়গায় সোনার দাম কমতে দেখা গেল।

গতবছরের ১০ ই আগস্ট সোনার দাম রেকর্ড দরে পৌঁছেছিল। এদিন সোনার দাম পৌঁছেছিল ৫৬,২০০ টাকায়। এ বছরের আগস্টে সেই তুলনায় অনেকটাই দামের পতন লক্ষ্য করা গেছে। আগস্ট এর পাশাপাশি সেপ্টেম্বরে দাম কমছে সোনার। সপ্তাহের শুরুতেই সোমবারে কলকাতায় সোনার দাম কমে প্রতি দশ গ্রামে সোনার নতুন দাম হয়েছিল ৪৭,৫৮৪ টাকা। কাল বৃহস্পতিবারে সবচেয়ে দাম কমেছিল সোনার। গতকাল ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৫,৯৫২ টাকা। যা রেকর্ড দরের থেকে ১০,২৪৮ টাকা কম। সোনার পাশাপাশি দাম কমেছিল রুপোরও। ৮৩০ টাকা কমে প্রতি কেজি রুপোর দাম হয়েছিল ৬২,৭১৫ টাকা।

অন্যদিকে আজ মধ্যপ্রদেশে সোনার দাম কমেছে। ভোপালে কালকের তুলনায় আজ ২৪ ক্যারেট সোনার দাম ৫০ টাকা কমেছে। ২৪ ক্যারেট এর পাশাপাশি দাম কমেছে ২২ ক্যারেট সোনার ও। প্রতি ১০ দাম সোনা বিক্রি হচ্ছে ৪৫,২০০ টাকায়। কাল অব্দি ভোপালে ২৪ ক্যারেট সোনার দাম ৪৭,৫৪০ টাকা। ভোপালের পাশাপাশি ইনডোর, গোয়ালিয়ার ও জব্বলপুরে সোনার দাম বেশ কিছুটা কমেছে। বিহারের রাজধানী পাটনাতেও দাম কমেছে সোনার। গতকাল ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪৫,৪০০ টাকা। আজ দাম কমে নতুন দাম হয়েছে ৪৫,২৯০ টাকা। গতকালের তুলনায় আজ পাটনাতে দাম কমেছে ১১০ টাকা।

সোনার দাম কমার ব্যাপারে কলকাতার স্বর্ণ ব্যবসায়ী সংগঠনের কর্তা সমর দের সঙ্গে কথা বলা হলে তিনি জানান, “, গত কয়েক বছর ধরেই কলকাতা ও তার লাগোয়া এলাকায় গণেশ পুজোর চল বেড়েছে। মহারাষ্ট্রেও গণেশ সুজোয় সোনা বিক্রি বাড়ে।”

MOST POPULAR ARTICLES