Gold Price: পুজোর সময় কমল স্বর্নের দাম, হাসি ফুটল মধ্যবিত্তের মুখে

79

আজ ষষ্ঠী। সোমবার। প্রথম কর্মদিবস। এদিন ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। সোমবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২ শতাংশ কমে নতুন দাম হয়েছে ৪৬,৯৩৭ টাকা। অন্যদিকে, এক কিলোগ্রাম রুপোর দাম কমে নতুন দাম হয়েছে ৬১,৭৩৭ টাকা।

আজ সোমবার দামের গ্রাফ নিম্নমুখী হলেও গত মাসের শেষের দিকে যে ৪৫,৭০০ টাকার স্তরে পৌঁছে গিয়েছিল হলুদ ধাতু, তার চেয়ে অনেকটাই বেশি রয়েছে স্বর্ণ ধাতুর দাম। তবে গত বছর অগস্টে সোনার দামের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে হতে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা ভারতীয় বাজারে সোনার দামের নিরিখে রেকর্ড এখনো অবধি। তারইমধ্যে সংবাদসংস্থা রয়টার্স থেকে জানানো হয়েছে, গত দু’মাসে প্রথমবার ভারতের বাজারে সোনার দামের ওপর ছাড় দেওয়া হয়েছে। গত সপ্তাহে সোনার যে দাম ছিল, তার উপর আউন্সপিছু দু’ডলার ছাড় দেওয়া হচ্ছে ডিলারদের পক্ষ থেকে।

আরও পড়ুন:   নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, জানাল আবহাওয়া দপ্তর

অন্যদিকে, বিশ্ব বাজারে স্বর্ণ ধাতুর দাম অবিচল রয়েছে। মার্কিন ডলারে নিম্নমুখী হলেও এক আউন্স স্পট গোল্ডের দাম দাঁড়িয়ে রয়েছে ১,৭৫৬.২৫ ডলারেই। এমনিতে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান নিয়ে যে পরিসংখ্যান ইতিমধ্যে সামনে এসেছে, তা অর্থনীতিবিদদের পূর্বাভাসের তুলনায় অনেকই কম। তারইমধ্যে অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে সোমবার আন্তর্জাতিক বাজারে এক আউন্স রুপোর দাম ০.১ শতাংশ কমে নতুন দাম হয়েছে ২২.৬৪ ডলার।

আরও পড়ুন:   বিজেপি-তে গিয়েই বাংলা ভুলে গেছেন পায়েল! বিরোধীদের কটাক্ষের মুখে অভিনেত্রী

চলতি মাসের প্রথমেই আইআইএফএল সিকিউরিটিজের অনুজ গুপ্ত জানিয়েছিলেন, পরবর্তী এক মাসে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৪৮,০০০ টাকা থেকে ৪৮,৫০০ টাকার কাছাকাছি পৌঁছে যেতেই পারে। গঙ্গানগর কমিউনিটি লিমিটেডের অমিত খাড়ে একই সুরে জানিয়েছিলেন, আগামী তিন মাসে ১০ গ্রাম সোনার দাম ৪,০০০ থেকে ৫,০০০ টাকা অবধি দাম বাড়তে পারে।