হুড়মুড়িয়ে কমে গেল স্বর্ণের দাম, ২২-২৪ ক্যারেট সোনায় কমল ৯,৪০০ টাকা, দেখুন বিস্তারিত

540

টানা বেশ কিছুদিনের রেশ জারি রেখে চলতি সপ্তাহে আজ সোমবারেও ভারতীয় বাজারে দুর্বল থাকল সোনা এবং রুপ। আজ সপ্তাহের প্রথম কর্মদিবস। আজ ১০ গ্রাম সোনার দাম ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬,৮৭২ টাকা। এরপরেও সোনার দাম প্রায় এক মাস এর সর্বনিম্ন স্তরের কাছাকাছি রয়েছে। অন্যদিকে আবার দাম কমেছে রুপোর। এক কিলোগ্রাম রুপোর ০.৪ শতাংশ দাম কমে দাঁড়িয়েছে ৬৩,৩৪৫ টাকা।

গতবারের সেশনে সোনার দাম ০.৪ শতাংশ কমে ছিল। তারই মধ্যে রুপোর দাম কমতে দেখা গিয়েছিল ০.৯ শতাংশ। এমনিতেই গত বছরের আগস্ট মাসে সোনার দাম বেড়ে ১০ গ্রাম সোনার রেকর্ড দাম হয়েছিল ৫৬,২০০ টাকা। এরপরে নানা রকম দাম উত্থান-পতনের সাক্ষী থেকেছে। চলতি বছরেও সেই একই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সার্বিকভাবে গতবছরের রেকর্ড দরের থেকে ৯,৪০০ টাকার মত দেখা গিয়েছে সোনার দাম।

আরও পড়ুন:   ফের কমলো সোনার দাম, হাসি ফুটলো মধ্যবিত্তদের মুখে, জেনেনিন আজকের বাজারমূল্য

বিশ্ববাজারে আজ প্রথম কর্মদিবসে দুর্বল আছে সোনা। গত সপ্তাহে বড়োসড়ো পতনের পর আজ অটল রয়েছে হলুদ ধাতু। এই সপ্তাহের শেষের দিকে মার্কিন ক্রেতাদের যে পরিসংখ্যান পেশ করা হবে সেদিকে একদৃষ্টিতে নজর রাখছে লগ্নিকারীরা। খুব ভেবে চিন্তে পরিস্থিতি বিচার বিবেচনা করে তারা অত্যন্ত সতর্ক ভাবে পা ফেলছেন। আজ সোমবার এক আউন্স স্পট গোল্ড এর দাম ১,৭৮৭.৪ ডলার। গত সপ্তাহে সোনার দাম কমে ছিল ২.১ শতাংশ। বিশেষজ্ঞদের মতে শক্তিশালী মার্কিন ডলারের প্রভাব পড়েছে সোনালী ধাতুর দামে। গত সপ্তাহে ০.৬ শতাংশ বৃদ্ধির রেশ জারি রেখেই সোমবার মার্কিন ডলারের সূচক বেড়েছে।

আরও পড়ুন:   একধাক্কায় অনেকটা কমে গেল সোনা ও রুপোর দাম, হাসি ফুটলো মধ্যবিত্তের মুখে

জিও জিৎ ফিনান্সিয়াল সার্ভিস এর তরফ থেকে জানানো হয়েছে যে যদি এক আউন্স সোনালী ধাতুর দাম ১,৭৭০ ডলারে ক্রমাগত সমর্থন পেতে থাকে তাহলে স্বর্ণ ব্যবসায়ীর কিছুটা ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা থাকছে। কিন্তু যদি এর নিচে নেমে যায় তাহলে পরিস্থিতি একেবারে পাল্টে যাবে। এরইমধ্যে অবিচল থাকছে রুপোর। আপাতত এক আউন্স রুপোর দাম পড়েছে ২৩.৭২ ডলার।