সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ, রেকর্ড দরের ৯,৪০০ টাকা কমল দাম

211

মধ্যবিত্তদের কপাল থেকে চিন্তার ভাঁজ সরিয়ে বেশ কিছুদিন ধরে ক্রমাগত দাম কমছে সোনার। গত বছরের আগস্টে লকডাউনের জেরে এই সময়ে সোনার দাম পৌঁছে ছিল রেকর্ড দরে। সেই সময় সোনার দাম হয়েছিল ৫৬,২০০ টাকা।

সোনার দাম এতটা ঊর্ধ্বমুখী হওয়ায় রীতিমতো ভেঙে পড়েছিল সোনার ব্যবসা। তবে এ বছরের শুরুর প্রথম থেকেই দেখা যাচ্ছে অন্য এক ছবি। ক্রমাগত লাফিয়ে লাফিয়ে দাম কমছে সোনার।

আরও পড়ুন:   একধাক্কায় অনেকটা কমে গেল সোনা ও রুপোর দাম, হাসি ফুটলো মধ্যবিত্তের মুখে

কাল বুধবারে কিছুটা সোনার দাম বাড়লেও আজ বৃহস্পতিবার আবার বেশ কিছুটা সোনার দাম কমতে দেখা গিয়েছে। আজ রাত পোহালেই বিশ্বকর্মা পুজো। সাধারণত স্বর্ণ ব্যবসায়ীরা গণেশ পুজোর পর থেকে বিশ্বকর্মা পুজো পর্যন্ত সময়কালকে স্বর্ণ ব্যবসার উপযুক্ত সময় বলে মনে করেন।

আরও পড়ুন:   পুজোর আবহে ফের কমলো সোনার দাম, চওড়া হাসি মধ্যবিত্তের মুখে

জিওজিৎ ফিনান্স সার্ভিসের তরফ থেকে বলা হয়েছে, যদি এক আউন্স সোনার দাম ১৭৭০ ডলার থেকে সমর্থন পেতে থাকে তাহলে আবার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে। কিন্তু যদি এর নিচে নেমে যায় তাহলে পরিস্থিতি পাল্টে যাওয়ার সম্ভাবনা থাকছে।

আজ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম ০.১৭ শতাংশ কমেছে। সোনার দাম আপাতত রেকর্ড দামের থেকে ৯৩৫৮ টাকা কম রয়েছে।

আরও পড়ুন:   সর্বকালের রেকর্ড ভেঙে আকাশ ছোঁয়া দাম বাড়লো রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু দাম ৯০০ টাকা ছুঁই ছুঁই

আজ এমসিএক্স (MCX) সূচক অনুযায়ী প্রতি ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৬,৮১৫ টাকা। ১০০ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৪,৬৮,১৫০ টাকা। অন্যদিকে আবার রুপোর দাম বাড়তে দেখা গিয়েছে। রুপোর দাম ০.২০ শতাংশ বেড়ে প্রতি কেজি রুপোয় নতুন দাম হয়েছে ৬৩,৪২১ টাকা।