Homeলাইফ স্টাইলরেকর্ড দরের থেকে ৯০০০ টাকা সস্তা হল সোনার দাম, মধ্যবিত্তের মুখে ফুটল...

রেকর্ড দরের থেকে ৯০০০ টাকা সস্তা হল সোনার দাম, মধ্যবিত্তের মুখে ফুটল হাসি

বিশ্ব বাজার থেকে শুরু করে ভারতীয় বাজার এবং কলকাতা বাজারে সোনার দাম এর উত্থান এবং পতন বেশ কয়েকদিন ধরে লেগেই রয়েছে। সপ্তাহের প্রথম কর্মদিবস সোমবার আজ ভারতীয় বাজারে দুর্বল থাকলেও সোনার দাম। সোমবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম সামান্য কিছুটা বেড়েছে। নতুন দাম হয়েছে ৪৭,২০৮ টাকা। যা আপাতত রেকর্ড দরের থেকে ৯০০০ টাকা কম। অন্যদিকে রুপালি ধাতুর উত্থানের বেশ কিছুটা সাক্ষী থেকেছে ভারত। ১ কিলোগ্রাম রুপোর দাম ০.৮ শতাংশ বেড়ে নতুন দাম হয়েছে ৬১,৯৫১ টাকা।

সোমবারের দুর্বল প্রবনতার জন্যই একটানা চারদিন ধরে ভারতীয় বাজারে নির্দিষ্ট স্তরের এর মধ্যেই ঘোরাফেরা করছে সোনা। তবে রুপোর দাম কমতে দেখা গিয়েছিল ০.৭ শতাংশ। গতবছর ১০ ই আগস্ট সোনার দাম রেকর্ড হয়েছিল সর্বোচ্চ দাম পৌঁছেছিল ৫৬,২০০ টাকায়। যদিও পরে তা আস্তে আস্তে নিম্নমুখী হয়েছে।

বিশ্ববাজারে ও সোনার এরূপ দুর্বল থাকার প্রবণতা রয়েছে। কেবলমাত্র শক্তিশালী দল আরে সোনার দাম কমেছে। এক আউন্স স্পট গোল্ড এর দাম ০.১ শতাংশ কমেছে। এর ফলে নতুন দাম হয়েছে ১,৭৭৯.১২। ডলার সূচকে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৩.৩৩। যা মোট সাড়ে নয় মাসে সর্বোচ্চ স্তরে বিরাজ করছিল। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতির সংক্রমণের জেরেই অর্থনীতির ওপর নানাভাবে চাপ পড়ছে। সোনার পাশাপাশি অন্যদিকে রুপোর দাম ০.২ শতাংশ বেড়েছে। এক আউন্স রুপোর নতুন দাম হয়েছে ২৩.০৫ ডলার। জিও জিৎ ফিনান্সিয়াল সার্ভিস এর তরফ থেকে জানানো হয়েছে যতক্ষণ এক আউন্স সোনার দাম ১৭৯২ ডলারের উপর থাকবে ততদিন হলুদ ধাতুর ওপর দিনভোর চাপ বজায় থেকেই যাবে।

MOST POPULAR ARTICLES