Gold Price: হুড়মুড়িয়ে কমে গেল স্বর্ণের দাম, ২২-২৪ ক্যারেট সোনার দাম কমল ১০,২৭৮ টাকা

19494

চলতি সপ্তাহের শুরু থেকেই দেখা যাচ্ছিল সোনার দাম নিম্নমুখী হতে। সেই ধারাবাহিকতা বজায় রেখেই আজ শুক্রবারেও মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের সোনার দামের পতন দেখা গেল। আজ শুক্রবার প্রতি ১০ গ্রাম ১৩৪ টাকা বা ০.২৯ শতাংশ দাম কমলো সোনার।

প্রতি ১০ গ্রামে স্বর্ণ ধাতুর নতুন দাম হয়েছে ৪৫,৯৯২ টাকা। তবে আন্তর্জাতিক বাজারে এদিন সোনার দামের গ্রাফ বেশ ঊর্ধ্বমুখী। সোনার পাশাপাশি কিছুটা দাম কমেছে রুপোরও। গত সেশনের তুলনায় ০.৩৫ শতাংশ দাম কমে রুপোর নতুন দাম হয়েছে ৬০,৫৭৭। ওদিকে আন্তর্জাতিক বাজারে ০.১৮ শতাংশ দাম বাড়লো।

আরও পড়ুন:   পুজোর আগে হুরমুড়িয়ে কমে গেল সোনার দাম, আনন্দে আপ্লুত মধ্যবিত্ত বাঙালি

আজ কলকাতার বাজারে পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের নতুন দাম হয়েছে ৪৮৬০ টাকা। ১০ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৪৮,৬০০ টাকা। ১০০ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৪,৮৬,০০০ টাকা।

আরও পড়ুন:   মাসের শেষে সোনার দামে বড়সড় পতন, দেখেনিন আজকের বাজারমূল্য

২৪ ক্যারেট এর পাশাপাশি ২২ ক্যারেট সোনার দামের উপরেও প্রভাব লক্ষ্য করা গিয়েছে। ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম হয়েছে ৪,৫৯০ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৫,৯০০ টাকা। ১০০ গ্রাম সোনার নতুন দাম হয়েছে ৪,৫৯,০০০ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরে সোনার দামের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে হতে ১০ গ্রাম সোনার দাম পৌঁছেছিল ৫৬,২০০ টাকায়। যা এখনো অবধি সোনার রেকর্ড দর হিসেবে বিবেচিত হয়ে আসছে। তারপর থেকে নানারকম উত্থান-পতনের সাক্ষী থেকেছে স্বর্ণ ধাতু।

আরও পড়ুন:   সোনার দামে বিরাট পতন! এই সপ্তাহেই কিনে ফেলুন পছন্দের গয়না

একসময় দাম বাড়তে বাড়তে ৫০,০০০ টাকার স্তরে পৌঁছে গেলেও আবার নিম্নমুখী হয়েছে সোনার দাম। আজকের সোনার দাম রেকর্ড দরের নিরিখে কম রয়েছে ১০,২৭৮ টাকা।