Homeবাজারদরহুড়মুড়িয়ে কমে গেল সোনার দাম, দাম পড়েছে ৪৭,০০০ হাজার টাকার কাছাকাছি

হুড়মুড়িয়ে কমে গেল সোনার দাম, দাম পড়েছে ৪৭,০০০ হাজার টাকার কাছাকাছি

ফের শুক্রবার দাম কমলো সোনালী ধাতুর। ১০ গ্রাম সোনার দাম কমে নতুন দাম হয়েছে ৪৭,২৭০ টাকা। যা বৃহস্পতিবারের এর থেকে ১০ টাকা বেশি ছিল। চলতি সপ্তাহে সোনার ঘর দামের চেয়ে বেশ খানিকটা নিচে রয়েছে এই ধাতুর দাম। এমসিএক্স সূচকে ডিসেম্বর ফিচারস এর দাম ৫৩ টাকা, যা কিছুটা বেড়ে হয়েছে ৬৩,৩৩৪ টাকা।

বিশেষজ্ঞদের মতে শক্তিশালী মুদ্রা এবং দুর্বল আন্তর্জাতিক বাজারের কারণে ভারতেও বেশ দাম কম থাকছে সোনার। ভারতের সোনার দামে ১০.৭৫ শতাংশ আমদানি শুল্ক এবং মাত্র ৩% জিএসটি ধরা হয়েছে। যার ফলে টাকা শক্তিশালী হওয়ায় ভারতের সোনার দাম কমেছে। সোনা ডলারের মাধ্যমেই কেনাবেচা হয়ে থাকে।

অপরদিকে বিশ্ববাজারে লক্ষ্য করলে দেখা যাচ্ছে সোনার দাম বেশ কিছুটা বেড়েছে। ১ ট্রয় আউন্স সোনার দাম ০.১৮ শতাংশ বেড়ে হয়েছে ১,৮১৬.৭ ডলার, তবে বেশ কিছুটা কমেছে রুপোর দাম। ট্রয় আউন্স রুপোর দাম ০.০৬% কমে নতুন দাম হয়েছে ২৫.২ ডলার।

বিশেষজ্ঞদের মতে আজকে অর্থাৎ শুক্রবারে কর্মসংস্থান সংক্রান্ত গুরুত্বপূর্ণ মার্কিন রিপোর্ট এর আগে বিনিয়োগকারীরা খুব ভেবেচিন্তে পদক্ষেপ নিয়েছেন। কারণ এই রিপোর্টের ওপর ভিত্তি করেই মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ এর পরবর্তী পদক্ষেপের আজ কিছুটা হলেও পাওয়া যেতে পারে। একাংশের মতে এই রিপোর্টের ওপর ভিত্তি করে আর্থিক প্যাকেজ এর উপরে কিছুটা হলেও কাটছাঁট করতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

MOST POPULAR ARTICLES