Gold Price: পুজোর আগে ফের সস্তা সোনার দাম, রেকর্ড দরের থেকে ৯,৩০০ টাকা কম সোনালী ধাতুর মূল্য

19

গতকালই সূচনা হয়েছে দেবীপক্ষের। এর মধ্যেই আজ থেকে শুরু হয়ে গেল নবরাত্রি। এই উৎসবের মরসুমে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সোনার কেনাকাটা। এরইমধ্যে ক্রেতাদের মুখে হাসি ফুটিয়ে সোনার দাম এর গ্রাফ নিম্নমুখী। গত বছরের আগস্টে সোনার দাম বাড়তে বাড়তে ৫৬,২০০ টাকায় পৌঁছালেও তা কমে বর্তমানে ৪৫ থেকে ৫০ হাজারের মধ্যেই রয়েছে।

চলতি মাসের প্রথম থেকেই সোনার দাম নিম্নমুখী ছিল। তারমধ্যে আজ বৃহস্পতিবারেও লক্ষ্য করা গিয়েছে সোনার দামের বিপুল পতন। এমসিএক্স (MCX) অর্থাৎ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের সোনার দাম ০.১৭ শতাংশ কমেছে। ৮২ টাকা কমে সোনার নতুন দাম হয়েছে ৪৬,৮২৫ টাকা। গত বছরের আগস্ট এর তুলনায় চলতি বছরে সোনার দাম কম রয়েছে ৯৩০০ টাকা।

আরও পড়ুন:   Gold Price: পুজোর আগে সস্তা সোনার দাম, রেকর্ড দরের থেকে কমল ১০ হাজার টাকা

সোনার দাম কমলেও ঊর্ধ্বমুখী রুপোর দাম। আজ বৃহস্পতিবার রুপোর দাম ০.০৬ শতাংশ বেড়েছে। প্রতীক কিলোগ্রামে ৩৭ টাকার উপর দাম বেড়ে নতুন দাম হয়েছে ৬১,০৪০ টাকা।

ওদিকে গুড রিটার্নস ওয়েবসাইটের তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, আজ বৃহস্পতিবার ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৬,৬৮০ টাকা। নয়াদিল্লি এবং মুম্বই-এ ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হয়েছে যথাক্রমে ৪৫,৭৫০ টাকা ও ৪৫,৬৮০ টাকা৷ ওই ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, চেন্নাইয়ে স্বর্ণ ধাতু ৪৩,৯২০ টাকায় বিক্রয় করা হচ্ছে৷ দিল্লি এবং মুম্বাইয়ে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হয়েছে যথাক্রমে ৪৯,৯১০ টাকা ও ৪৬,৬৮০ টাকা। চেন্নাইতে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনা এদিন বিক্রয় করা হচ্ছে ৪৭,৯১০ টাকা মূল্যে৷ কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পড়ছে ৪৮,৭০০ টাকা।

আরও পড়ুন:   হুড়মুড়িয়ে কমে গেল স্বর্ণের দাম, ২২-২৪ ক্যারেট সোনায় কমল ১১,৬৫০ টাকা

এছাড়াও রয়েছে বাড়িতে বসে সহজেই সোনার লেটেস্ট দাম জানার সুযোগ। বাড়িতে বসে সোনার লেটেস্ট দাম জানতে হলে অবশ্যই মিসকল দিতে হবে ৮৯৫৫৬৬৪৪৩৩ (8955664433) এই নাম্বারে। এছাড়াও সোনার শুদ্ধতা সম্পর্কে অবগত করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে একটি বিশেষ অ্যাপ।

আরও পড়ুন:   কেন টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ডিলিট করেছিলেন সুশান্তের দিদি? সামনে এল বিস্ফোরক তথ্য

সোনার শুদ্ধতা যাচাই করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিশ কেয়ার অ্যাপ (BIS Care App) লঞ্চ করা হয়েছে। ক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে অ্যাপের মাধ্যমে সোনার বিশুদ্ধতা জানার পাশাপাশি সোনা সংক্রান্ত নানা রকম অভিযোগ জানানোর ব্যবস্থাও রয়েছে সেই অ্যাপে।