Homeঅর্থনীতিরেকর্ড পরিমানে কমলো ২২-২৪ ক্যারেট সোনার দাম, হুমড়ি খেয়ে কিনছে ক্রেতারা

রেকর্ড পরিমানে কমলো ২২-২৪ ক্যারেট সোনার দাম, হুমড়ি খেয়ে কিনছে ক্রেতারা

সোনা মানেই লক্ষী আর এই স্বর্ণ লক্ষ্মীর প্রতি মানুষের আকর্ষণ কিছু কম নয়। হলুদ ধাতুর পরিমাণ কত টাকা কমা বাড়া করছে তার দিকে নজর থাকে প্রত্যেকটা মানুষের। দীর্ঘ সময় ধরেই সোনার দাম কমছিলো। এইদিন মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে 10 গ্রাম সোনার দাম 46 হাজার 980 টাকা ছিল আবার সোনার(gold price today) সাথে সাথে পাল্লা দিয়ে রুপোর দামেও(silver price today) বদল ঘটেছে। রুপোর দাম প্রতি কিলোগ্রামে হয়েছে 64 হাজার 658 টাকা। সোনার দাম রেকর্ড দরের থেকে ৯,৩৫০ টাকা হয়েছে

মার্কিন ডলার মজবুত হওয়ার কারণে স্বাভাবিকভাবেই তার প্রভাব সোনার দাম এর উপরেও করেছে।আন্তর্জাতিক বাজারে এইদিন সোনার দাম হয়ে গেছে 1796 ডলার। গুডস রিটার্ন ওয়েবসাইট অনুযায়ী, দেশের সকল শহরে 24 ক্যারেট সোনার দাম এক এক জায়গায় এক এক রকম হয়।

মুম্বাইতে এই দিন 22 ক্যারেটের 10 গ্রাম সোনার দাম ছিল 46 হাজার 410 টাকা। দিল্লিতে 22 ক্যারেট সোনার দাম ছিল 10 গ্রামে 46 হাজার 885 টাকা। ব্যাঙ্গালুরুতে 22 ক্যারেট সোনার দাম 10 গ্রামে ছিলো 44 হাজার 400 টাকা। কলকাতায় 46 হাজার 850 টাকা।

সোনার শুদ্ধতা যাচাই করবার জন্য সরকারের তরফ থেকে ইতিমধ্যে একটি অ্যাপ লঞ্চ করা হয়েছে। ‘BIS Care app’ নামে একটি অ্যাপ লঞ্চ করা হয়েছে যেখানে গ্রাহকরা সোনার শুদ্ধতা যাচাই করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে সোনার শুদ্ধতা যাচাই করার পাশাপাশি সোনা সংক্রান্ত যে কোনো অভিযোগ তারা জানাতে পারবেন। আবার যদি কোন জিনিসের লাইসেন্স, রেজিস্ট্রেশন নম্বরে ভুল থাকে তবে সেই সংক্রান্ত অভিযোগ‌ও তারা জানাতে পারবেন।

সোনার দাম বাড়িতে বসে জানবার জন্য 8955664433 নম্বরে মিসড কল দিন। এরপর যে নম্বর থেকে মিসকল দেবেন সেই নম্বরে একটি ম্যাসেজ আসবে যেখানে সোনার বর্তমান রেট দেওয়া থাকবে। তাই সোনার দাম জানতে আর দোকানে ছুটতে হবেনা।

MOST POPULAR ARTICLES