অর্থনীতিবাজারদর

দূর্গা পুজোর পরে একধাক্কায় অনেকটা দাম কমে গেল সোনার

নামো নামো করে এবার কাটাতে হলো বাঙালির দুর্গাপূজা। কিন্তু ঘরে বসে নিজের নিজের মত করে আনন্দ করে এই পুজো কাটিয়েছেন সকলে। বিজয় দশমীর পর আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপর আসতে চলেছে ধনতেরাস। দীপাবলি ঠিক আগের দিন এই উৎসব পালন করা হয়।ধনতেরাস উৎসবে সকলেই নিজেদের বাড়ির মঙ্গলার্থে সোনা এবং রুপা কেনার চেষ্টা করে থাকেন। মনে করা হয় যে এইদিন সোনা অথবা রুপোর কিছু কিনলে সংসারে সমৃদ্ধি বাড়ে। তবে এটি মূলত অবাঙ্গালীদের উৎসব। কিন্তু বেশ কয়েক বছর ধরে এই উৎসব পালন করে আসছে বাঙালিরা।

তাই সম্প্রতি সোনার বাজার দর কত, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে বাঙালির মধ্যবিত্ত পরিবার। পুজোর বেশ কয়েকদিন আগে থেকে একেবারে আকাশছোঁয়া দাম ছিল সোনা এবং রুপোর। কিন্তু আস্তে আস্তে সোনার বাজার দর কমতে শুরু করেছে।

বর্তমানে ১০ গ্রাম সোনার দাম কমে দাঁড়িয়েছে ৫০,৮৬০ টাকা। সোনার ডিসেম্বর ফিউচার মূল্য ০.২ শতাংশ হ্রাস পেয়েছে। তার ফলেই এই দামের পতন ঘটেছে অন্যদিকে রুপোর ডিসেম্বর ফিউচার দাম কমেছে ০.৫ শতাংশ। ফলে প্রতি কিলো রুপোর দাম দাঁড়িয়েছে ৬১,৯৭৮ টাকা। আপাতত মানুষের কাছে ধনতেরাসের আগে এটাই সুখবর।

আন্তর্জাতিক বাজারেও স্পট গোল্ডের দাম খুব সামান্য কমেছে। Comex-এ বেচাকেনায় সোনার স্পট মূল্য বেড়েছে ০.১ শতাংশ। ফলে প্রতি আউন্স সোনার দর উঠেছে ১,৯০৫.৫১ মার্কিন ডলার। অন্যদিকে, ডলারের মূল্য বেড়েছে ০.২২ শতাংশ। অন্য মূল্যবান ধাতুর মধ্যে রুপোর দাম কমেছে ১ শতাংশ। ফলে প্রতি আউন্সে এর দর দাঁড়িয়েছে ২৪.৩০ মার্কিন ডলার। তবে সব মিলিয়ে ধনতেরাসের আগে সোনার দর আরও নিম্নমূখী হবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়।

Related Articles

Back to top button