বাজারদরঅর্থনীতি

দারুন খবর! দিওয়ালির আগে একেবারে সস্তা হয়ে গেল সোনার দাম

সাম্প্রতিক কিছু মাস ধরে সোনার দাম একেবারে আকাশ ছোঁয়া। বিয়ে দেওয়া কিংবা অন্যান্য অনুষ্ঠানের সোনা একটা বিশেষ ধাতু। তাই সোনার দাম যদি ক্রমশ আকাশছোঁয়া হতে থাকে, তাহলে মধ্যবিত্তদের পক্ষে সেটা কতটা কষ্টকর সেটা ভাবাই যায়। তবে দীর্ঘদিন ধরে ক্রমশ সোনার দাম আকাশছোঁয়া হলেও হঠাৎ করে সোনার দাম কমে গেল, যার ফলে চলে এলো মধ্যবিত্তদের জন্য খুশির খবর।

ধনতেরাস সামনে, ধনতেরাসে বাঙালি থেকে অবাঙালির সকলেই কিছু না কিছু সোনার গয়না কিনতে চেষ্টা করে, কিন্তু এ বছরে সোনার দাম এতটাই ঊর্ধ্বমুখী যে, অনেকেরই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল আদৌ তারা এই উৎসবে কোন সোনার গয়না বাড়িতে ঢোকাতে পারবে কিনা। কিন্তু সেই সমস্যার সমাধান কিছুটা হলেও হয়েছে। ঠিক ধনতেরাসের আগের মুহূর্তে হঠাৎ করেই সোনার দাম কমে গেল।

শুক্রবারে সোনার দাম বেশ খানিকটা কমল, কিন্তু তার বিপরীতে রুপোর দাম বেশ বাড়লো।

গত পরপর সোনার দাম বাড়ার পর সোনার দামে কিছুটা রাস টানা হল। এমসিএক্স অনুযায়ী ১০ গ্রাম চেম্বার গোল্ড ফিউচারস এর দাম কমে হয়েছে ০.২৮ শতাংশ এবং যার দাম হবে ৫১,৯১০ টাকা, আবার অন্যদিকে স্পট গোল্ডের দাম কমেছে ০.৪ শতাংশ এবং যার দাম হবে ১৯৪০.৮৬ ডলারের কাছাকাছি।

আগে সোনার দাম কমলেও দাম কিন্তু বেশ বেড়েছে। রুপোর প্রতি কেজি রুপোর দাম প্রায় ০.৩২ শতাংশ বেড়েছে এবং যার দাম হবে ৬৪,৪৬০ টাকা।

তবে দাম কমেছে রুপোর বিশ্ববাজারে। সেখানে রুপোর দাম প্রায় ১.৬ শতাংশ কমেছে এবং যার দাম হবে ২৪.৯৩ ডলার।

Related Articles

Back to top button