বাজারদর

মধ্যবিত্তদের জন্য দারুন সুখবর! সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ দিচ্ছে RBI, দেখুন বিস্তারিত

সোনা কিনতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো খুব কমই রয়েছেন। তবে সোনার দামের জন্য অনেকেই পিছিয়ে আসেন সোনা কেনা থেকে। এখন মকর সংক্রান্তি। অনেকেই এই সময় মনে করে থাকেন তাদের সোনা কেনার অথবা লগ্নি করার সঠিক সময়। তবে যদি কেউ এরকম চিন্তা করে থাকেন তাদের জন্য এবার সুখবর। ভারতীয় রিজার্ভ ব্যাংক নিয়ে এলো নতুন স্কীম। যার নাম সভারেন গোল্ড বন্ড (Sovereign Gold Bond)। যাতে রয়েছে ইনভেস্ট করার সুযোগ।

এবার আসা যাক এই নতুন স্কিমে কী কী সুবিধা পাবেন গ্রাহকরা এবং কী কী করতে পারবেন তার আলোচনায়। এই স্কিম অনুযায়ী ২০২১ এবং ২২ এই বছরের গোল্ড বার সিরিজের জন্য প্রতি গ্রাম সোনার দাম ৪,৭৮৬ টাকা করা হয়েছে। যারা অনলাইন পেমেন্ট করতে চান তাদের জন্য রয়েছে আরও সুখবর। তারা পেয়ে যাবেন তাদের পেমেন্টের পিছু ৫০ টাকা বাড়তি ডিসকাউন্ট। এছাড়াও তিনি পেয়ে যাবেন এই বারবার প্রতি গ্রামে ৪,৭৩৬ টাকা।

আরও পড়ুন:   মধ্যবিত্তের জন্য সুখবর, পুজোর আগে অনেকটা কমে গেল সোনার দাম, জানুন বাজারদর

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে গত শুক্রবারেই পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়েছে যে এই স্কীম আগামী সোমবার অর্থাৎ আগামী ১০ তারিখ থেকে ১৪ ই জানুয়ারি ২০২২ পর্যন্ত খোলা থাকবে। যেহেতু সাধারণ মানুষ এবং লগ্নিকারীদের উভয়েরপক্ষেই সুবিধাজনক হয় সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৫ সালে এই স্কিমের কথা ভেবেছিল এবং শুরু করেছিল। তারপর ভারত সরকারের অনুমতি নিয়ে প্রতিমাসে বেশকিছু সিরিজ জারি করেছিল তারা।

আরও পড়ুন:   দিওয়ালির আগেই হুঁ হুঁ করে কমে গেলো সোনার দাম

বহু মানুষই একেবারে ১ গ্রাম থেকে শুরু করে প্রায় তিন চার কেজি পর্যন্ত মূল্যের সভারের গোল্ড বন্ড স্কিমে কেনাকাটা করতে পারেন। যদি কোন হিন্দু অবিভক্ত পরিবার হয় তাহলে তাদের জন্য লিমিট থাকবে ৮ কেজি পর্যন্ত। এছাড়াও কোন ট্রাস্ট সমিতির জন্য এই উর্ধ্বসীমা কুড়ি কেজি পর্যন্ত রাখা হয়েছে।

আরও পড়ুন:   মধ্যবিত্তের জন্য বিরাট সুখবর, হু হু করে কমছে সোনার দাম

এই স্কীমের ম্যাচিউরিটি পিরিয়ড মোট আট বছর। তবে যদি কোন ব্যক্তি এর আগে এটি ভাঙিয়ে নিতে চান তাহলে স্টক মার্কেটে ট্রেড করতে পারেন। এছাড়াও রয়েছে ৫ বছরের লকিং পিরিওড। এই বন্ড-এ ২.৫ শতাংশ সুদ পাবেন উপভোক্তাকারীরা। সঙ্গে বন্ড ভাঙ্গানোর সময় যা সোনার দাম থাকবে সেই হিসাবে তার দাম পেয়ে যাবেন সকলেই। তবে এই সুযোগ মাত্র কয়েক দিনের জন্যই।

Related Articles

Back to top button