বাজারদরঅর্থনীতি

পুজোর আগে সুখবর! বিরাট টাকা দাম কমলো সোনার, স্বস্তির হাসি মধ্যবিত্তের মুখে

চলতি বছর করোনা আবহে কখনও বেড়েছে সোনার দাম তো কখনও কমেছে। লকডাউনের প্রথম দিকে সোনার ঊর্ধ্বমুখী দাম থাকলেও মাঝখানে একটু কম ছিল সোনার দাম। তবে, গত কয়েকদিন ধরে সোনার দাম বেড়ে যাওয়ার পর আজ মহালয়ার দিন সোনা প্রেমীদের জন্য ফের এলো খুশির খবর। বিশ্ব বাজারে পতনের রেশ ধরে ফের নিম্নমুখী সোনা রুপোর দর।

করোনা আবহে লকডাউনের জেরে সোনার অত্যাধিক দামে কপালে ভাঁজ পড়ে ছিল সোনা প্রেমীদের। কিভাবে সম্ভব সোনা কেনা সেই চিন্তায় মাথায় আকাশ ভেঙ্গে পড়ার জোগাড় হয়েছিল অনেকের। তবে এইসবের মাঝেই গতকাল বৃহস্পতিবার অনেকটাই কমেছে সোনার দর। এই প্রসঙ্গে আনন্দ রথি শেয়ারস অ্যান্ড স্টক ব্রোকারের রিসার্চ অ্যানালিস্ট জিগর ত্রিবেদী জানান, মনে করা হচ্ছে ২০২৩ সাল পর্যন্ত সুদের হার শূন্যের কাছে বেঁধে রাখার জন্য মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক যে আর্জি জানিয়েছে, তার ফলে সোনায় লোকসান একটি নির্দিষ্ট সীমার মধ্যে রেখেছে। অন্যদিকে মার্কিন ডলারের সূচক উর্ধ্বমুখী হওয়ায় কোমেক্স গোল্ডের সঙ্গে পাল্লা দিয়ে কমেছে এমসিএক্স গোল্ড।

আসুন এবার দেখে নেওয়া যাক মহালয়ার শুভলগ্নে ঠিক কতটা কমলো সোনার দাম ।গত মাসে সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর একটি নির্দিষ্ট সীমার মধ্যেই ঘোরাফেরা করছে হলুদ ধাতু। গত সেশনে সোনার দর ০.১ শতাংশ বেড়েছিল। তবে বৃহস্পতিবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১,৩৯১ টাকা। পূর্ববর্তী সেশনে এক আউন্স সোনার দাম পৌঁছেছিল ১,৯৭৩.১৬ ডলারে। যা প্রায় গত ১৪ দিনে সর্বোচ্চ। তারপর অবশ্য ০.৩ শতাংশ পড়ে আউন্স প্রতি হলুদ ধাতুর দাম হয়েছে ১,৯৫৪.৪২ ডলার।

এবার আসা যাক রুপোর প্রসঙ্গে, টানা বেশ কয়েকদিন রুপোর দর অপরবির্তত ছিল। তবে মহালয়ার দিন এক কেজির রুপোর দর ০.৬ শতাংশ পড়েছে। ফলে রুপোর দাম হয়েছে ৬৭,৭৯৮ টাকা। পুজোর আগে সোনা রুপোর দাম কমায় ফের হাঁসি ফুটবে গয়না প্রেমীদের মুখে।

Related Articles

Back to top button