ফের উত্তপ্ত লাদাখ সীমান্ত, মধ্যরাতে চলল গুলি! যুদ্ধপ্রায় পরিস্থিতিতে ভারত-চিন

আবারও উত্তপ্ত লাদাখ সীমান্ত। এবার সীমান্ত থেকে এল গুলির আওয়াজ। ১৯৭৫ সালের পর ভারত-চীন সীমান্তে চলল গুলি। সোমবার মধ্যরাতে পূর্ব লাদাখের একটি অঞ্চল থেকে গুলির শব্দ শোনা যায় বলে সূত্রের খবর। একটি ইংরেজি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সীমান্তে ফায়ারিং-র ঘটনা ঘটেছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রনেই আছে বলে সূত্র মারফত জানা গেছে। এটিকে ওয়ার্নিং শর্ট বলেই জানা গিয়েছে। একে অপরকে ওয়ার্নিং দিতেই এই গুলি চলেছে বলে খবর।

ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি দুই দেশের সঙ্গেই গভীর একটা আলোচনার প্রয়োজন আছে বলে মনে করছেন। তিনি চীনের বিদেশমন্ত্রীর সাথে মুখোমুখি হলে কি নিয়ে কথা বলবেন, সেই প্রসঙ্গ জিজ্ঞেস করলে তিনি জানিয়েছেন যে গত ৩০ বছরের কথা তিনি মনে করিয়ে দেবেন। দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখার ফলে কিভাবে সম্পর্ক দৃঢ় হয়েছে সেকথাও তিনি মনে করিয়ে দিবেন।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন যেভাবে সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে, সেখানে যুদ্ধ সৃষ্টি হবার প্রবল সম্ভাবনা আছে। যে কোনও সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে। তবে ভারত ও পরিস্থিতির জন্য তৈরী আছে বলে সেনাপ্রধান জানিয়েছেন। যদিও চীন একপ্রকার হুমকির সুরে বলেছে যে ভারতের সাথে যুদ্ধে চীন জিতবে। ভারতের পক্ষে চীনকে হারানো সম্ভব নয়।