ভ্যাপসা গরম থেকে মিলবে স্বস্তি, নিম্নচাপের জেরে রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস

শহরের মেঘলা আকাশের আনাগোনা দেখা দিলেও ভ্যাপসা গরমে জেরবার হচ্ছিল শহরবাসী। এবার তাদের জন্য এল স্বস্তির খবর। সম্প্রতি আবহাওয়া দপ্তর অফিস থেকে খবর মিলেছে যে রবিবার নাগাদ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। আর ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও কর্ণাটক উপকূলের উপর। যার জেরে উত্তরবঙ্গ দক্ষিণবঙ্গের বৃষ্টির প্রবল সম্ভাবনা থাকছে‌।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের তিন জেলা দেশের বিভিন্ন প্রান্তে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা থাকছে। আসাম মেঘালয় কেরালা ও কর্ণাটকে ভারী বৃষ্টি, ছত্রিশগড় সিকিম আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টি হবে বিহার মধ্যপ্রদেশ ছত্রিশগড় বিদর্ভ এবং সিকিমেও।

এই বৃষ্টির থেকে বাদ পড়বে না কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী আগামী চার দিন এই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি মাপের বৃষ্টি হবে। আর কয়েক ঘন্টার মধ্যে উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর জেলার কিছু অংশে ও দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলায় কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

এই নিম্নচাপের প্রভাব পড়বে উত্তরবঙ্গের হিমালয়ের সংলগ্ন 5 জেলা, দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার এই সমস্ত জায়গাতেই সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। আজ সকাল পর্যন্ত কোচবিহার, দার্জিলিং , শিলিগুড়ি, কালিম্পং, জলপাইগুড়িতে মাঝারি বৃষ্টি হয়েছিল, আর অল্প বৃষ্টি দেখা দিয়েছে দীঘা হলদিয়া ডায়মন্ড হারবারেও। তবে এর বৃষ্টির পরিমান আরো বাড়বে বলে মনে করা হচ্ছে।