বিয়েবাড়ি বা শেষকৃত্যে যোগ দিতে পারবেন কতজন? সংখ্যা বেঁধে দিল কেন্দ্র

করোনা সংক্রমণ রুখতে গত ১৫ ই মার্চ থেকে দেশজুড়ে জমায়েত নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। এমনকি লোকজনের সমাগম চলবে না অনুষ্ঠান, বিয়েবাড়ি এবং শেষকৃত্যে। কিন্তু তৃতীয় দফায় বর্ধিত লক ডাউনে কিছুটা শিথিল হলো সেই নিয়ম। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিল সর্বাধিক কত জন লোক শামিল হতে পারবেন একটি বিয়েবাড়ি অনুষ্ঠানে। একই সঙ্গে বলা হয়েছে কারও মৃত্যু হলে শেষকৃত্যে কতজন যেতে পারবে।

আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পূণ্য সলীলা শ্রীবাস্তব জানান, একটি বিয়ের অনুষ্ঠান সর্বাধিক 50 জন যোগ দিতে পারবেন। কারো মৃত্যু হলে তার দাফন কার্যে বা সমাধিস্ত করতে সর্বাধিক কুড়িজন যেতে পারবেন। তিনি বলেন, এক্ষেত্রে সামাজিক দূরত্বে সমস্ত নিয়ম কঠোরভাবে মানতে হবে। এই পরিস্থিতিতে অনেক বিয়ে ভেস্তে গেছে।

লকডাউন এ দেখা গিয়েছে ভিডিও কলের মাধ্যমে বিয়ে সেরেছেন কেরলের দম্পতি। আবার অনেকে 30 থেকে 40 কিলোমিটার পথ পায়ে হেঁটে বিয়ে করতে গিয়েছেন। তবে এবার বিয়ের অনুষ্ঠান করা যাবে নির্দিষ্ট কিছু লোক সংখ্যা নিয়ে। এদিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে, বেসরকারি সংস্থার কর্মীদের আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার বাধ্যতামূলক করতে। যে কর্মীরা রোটেশন পদ্ধতিতে কাজে যোগ দেবেন তাঁদের প্রত্যেকের যাতে নিয়মিত স্ক্রিনিং হয় তাও দেখতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে।