ফ্রিজে সবজি ও মাছ-মাংস দীর্ঘদিন ধরে টাটকা রাখার কিছু টিপস জেনে নিন

ফ্রিজে সবজি ও মাছ-মাংস দীর্ঘদিন ধরে টাটকা রাখার কিছু টিপস জেনে নিন

তাজা মাছ কেনা অনেকেই পছন্দ করেন। কিন্তু অনেকসময় প্রতিদিন মাছ কিনতে যাওয়ার সময় থাকে না। তাই বাড়ির কর্তামশাই এক বার বেরিয়েই প্রায় ৭-৮ দিনের মাছ কিনে রাখেন। কিন্তু গিন্নি পড়েন মহাঝামেলায়। এই এতোদিনের মাছ ফ্রিজের মধ্যে কি করে ভালো থাকবে! মাঝে মাঝে তো এত দামি মাছ নয় বিড়ালকে দিয়ে দিতে হয় না হলে ডাস্টবিনে ফেলতে হয়। কিন্তু এসব করার দিন এখন আর নেই। খুব কয়েকটি নিয়ম মেনে চললেই আপনি বহুদিন ফ্রিজের মধ্যে মাছ-মাংস টাটকা রাখতে পারবেন।

বাজার থেকে মাছ কিনে আনার পর মাছ ভালো করে কেটে ধুয়ে ফ্রিজে তুলে রাখবেন।যদি সম্ভব হয় মাছে ভালো করে নুন, হলুদ মাখিয়ে তুলে রাখুন।

তবে যদি ছোট সাইজের মাছ হয় তাহলে আস্ত মাছ ফ্রিজের মধ্যে ভরে রাখুন। যদি অনেক মাছ থাকে তাহলে দু-একদিনের মাছ ভেজে ও ফ্রিজে তুলে রাখতে পারেন। তাতে যদি কারেন্ট অফ হয়ে যায় তাহলেও মাছ ভালো থাকবে।

যদি রান্না করার পর ফ্রিজের মধ্যে মাছ, মাংস বেশি দিন সংরক্ষণ করতে চান, তাহলে ছোট ছোট বাক্স করে রেখে দিন। যেদিন যেটা প্রয়োজন সেটাই বার করুন। কারণ বারবার বাক্সের মধ্যে চামচ দিলে নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে।

রান্না করার পরপরই তখনই ফ্রিজের মধ্যে কোন খাবার রাখবেন না। আগে রুম টেম্পারেচার এ রেখে স্বাভাবিক তাপমাত্রায় এলে তারপরে ফ্রিজে ঢোকাবেন।‌ এই নিয়মগুলি পালন করলে ফ্রিজের মধ্যে দশ-পনেরো দিন মাছ, মাংস সংরক্ষণ করে রাখা যেতে পারে।