লাইফ স্টাইল

ত্বকের সৌন্দর্য ফেরাতে গাজরের ফেসপ্যাক ব্যবহার করুন, রইল কিছু সহজ টিপস

স্যালাড হিসেবে গাজর অনেকেই খান। কিন্তু গাজর আপনার ত্বকের জন্য ভীষণ ভালো একটি উপাদান। সপ্তাহে অন্তত ৩ দিন গাজরের তৈরি প্যাক মুখে পারলে সারা গায়ে লাগান। পুজোর এর খুব বেশি দেরি নেই তাই এখন থেকেই শুরু করুন পুজোর জন্য রূপচর্চা।

১) গাজর ভালো করে কুরে নিয়ে তার রস বার করে তার সঙ্গে এক চামচ চালের গুঁড়ো, এক চামচ বেসন ভালো করে মিশিয়ে নিন গোটা মুখে লাগিয়ে নিন। খুব ভালো স্ক্রাবার হিসেবে এটি কাজ করবে।

২) রাতে শুতে যাবার সময় এক চামচ গাজরের রস, এক-চামচ মধু, এক চামচ গ্লিসারিন, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে গোটা মুখে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। নাইট ক্রিম হিসাবে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার।

৩) গাজরের রস, তার সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল, একটি লেবুর রস এবং অনেকটা পরিমাণে জল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতল এর মধ্যে ভরে রেখে দিন। মাঝে মধ্যে মুখের মধ্যে সেটি স্প্রে করে নিন। টোনার হিসেবে এটি অসাধারণ কাজ করবে।

৪) গাজর কুরে নিয়ে রস বার করার পরে ছাঁকনিতে থাকা গাজরের অবশিষ্টাংশ ভালো করে রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখুন। সেই গুঁড়ো করা গাজরের এক চামচ এর সাথে এক চামচ মসুর ডাল গুঁড়ো, এক চামচ কফি পাউডার, এক চামচ মধু, দু চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন মুখে লাগিয়ে রাখুন। প্রায় আধঘন্টা পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

এই প্যাকগুলো সপ্তাহে অন্তত ৩ দিন নিয়ম করে করতে পারলে ত্বকের সমস্ত রকম সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। তবে প্রতিদিন সকালে উঠে যদি গাজরের রস পান করেন তাহলেও ত্বক ভেতর থেকে সুস্থ থাকবে।

Related Articles

Back to top button