লাইফ স্টাইল

ত্বক ও চুলের সৌন্দর্য ফিরে পেতে ব্যবহার করুন কর্পূর, রইল কিছু সহজ টিপস

ত্বক ও চুলের জন্য কর্পূর অসাধারণ একটি উপাদান। আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে কর্পূর একটি অবিচ্ছেদ্য অংশ।

১) শীতকালে পা ফেটে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে পা ভালো করে জলে ধুয়ে নিয়ে এক চামচ কর্পূর, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে গোড়ালি ভালো করে ধুয়ে ফেলুন।

২) ত্বক টানটান করতে কর্পূরের জুড়ি মেলা ভার। শীতকালে ত্বক রুক্ষ হয়ে গেলে প্রতিদিন চার চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন, এক চামচ কর্পূর ভালো করে মিশিয়ে নিয়ে গায়ে ভালো করে ম্যাসাজ করুন। পরপর সাতদিন এমন করলে ত্বকের পার্থক্য নিজেই বুঝতে পারবেন।

৩) শীতকালে অনেকেরই ঠান্ডা লাগার থাকে। তাই শীত পড়ার আগে সর্ষের তেলের মধ্যে কর্পূর মিশিয়ে রেখে দিন। রাতে শুতে যাওয়ার আগে গলায়, পায়ের তলায় ভালো করে সেই তেল ম্যাসাজ করে শুয়ে পড়ুন। শীতে সর্দি লাগার হাত থেকে রেহাই পাবেন।

৪) প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, এক চামচ কর্পূর ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে শুয়ে পড়ুন। কর্পূর এর স্নিগ্ধ গন্ধ আপনার মনকে শান্ত করবে, যার ফলে সহজে ঘুম আসবে।

৫) ত্বকের চুলকানি বন্ধ করতে সাহায্য করে কর্পূর। সামান্য নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে চুলকানির জায়গায় লাগালে সহজেই চুলকানি কমে যায়।

Related Articles

Back to top button