নিউজআন্তর্জাতিক

১৫০ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিটা’, ১ কোটি মানুষের ওপর পড়বে ঝড়ের প্রভাব, জারি সতর্কতা

ফের ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম বিটা। এই ঘূর্ণিঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়তে পারে টেক্সাস এবং লিউসিনিয়ায়‌। বিটা ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘন্টায় ১৫০ কিমি থাকতে পারে। এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মার্কিন মুলুকে বিরাট ক্ষতির আশঙ্কা করা হয়েছে। সম্প্রতি কদিন আগেই এই উপকুলেই আছড়ে পড়েছিল হ্যারিকেন লারা।

আবার মারাত্বক ঘূর্ণিঝড়ের কোপে পড়তে চলেছে মার্কিন মুলুক। এই ঝড়ের দাপট এতটাই থাকবে যে প্রায় ১ কোটি মানুষের ওপর ঝড়ের প্রভাব পড়বে। ইতিমধ্যেই ঝড়ের তাণ্ডব উপকুল এলাকার মানুষ বুঝতে পারছেন। পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই ব্যাবস্থা নেওয়া শুরু হয়েছে। বহু মানুষকে এরমধ্যেই নিরাপদ স্থানে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

জানা গিয়েছে, এই বিটা ঘূর্ণিঝড় আটলান্টিক মহাসাগর থেকে প্রবল শক্তি নিয়ে ধেয়ে আসছে। আগামীকাল বুধবারের মধ্যেই উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে, এমনটাই আশঙ্কা করা হয়েছে। এরমধ্যেই সমুদ্রে ৪-৫ ফুট উঁচু ঢেউ ওঠা শুরু হয়েছে। উপকূল এলাকায় তুমুল বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। ভয়ঙ্কর ক্ষতির আশঙ্কা করে আমেরিকার হ্যারিকেন সেন্টারের তরফ থেকে ইতিমধ্যেই জারি করা হয়েছে সতর্কতা।

Related Articles

Back to top button