নিউজদেশ

ভয়ঙ্কর রুপ নিয়ে প্রবল বেগে এই ৫ রাজ্যের ওপর আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গতি’

পুজোর আগে বড়সড় দুর্যোগের পূর্বাভাস। আবার ধেয়ে আসছে মারাত্বক ঘূর্ণিঝড়। চলতি মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাব পুজোর ওপরও পড়বে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশে প্রতি বছরই অক্টোবর এবং নভেম্বর এই দুই মাসে বঙ্গোপসাগরে অনেক নিম্নচাপের সৃষ্টি হয়। আর তারমধ্যে কিছু নিম্নচাপ ঘনীভূত হয়ে ঘুর্নিঝড়ের রুপ নেয়।

চলতি বছরে এমনিতেই স্বাভাবিকের তুলনায় ৩৩.১% বেশি বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মাসেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মাসে বাংলাদেশে ১-২ টি নিম্নচাপ তৈরি হতে পারে। তারমধ্যে একটি নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে মারাত্বক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন অঞ্চল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে গত ৩০ সেপ্টেম্বর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এই নিম্নচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের আকার নেবে এবং চলতি মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে আছড়ে পড়বে বলে মনে করছে হাওয়া অফিস।

এই মারাত্বক ঘূর্ণিঝড়ের নাম ‘গতি’। তবে এই নামকরণ করেছে ভারত। আবহাওয়া অফিস সূত্রে খবর এই মাসেই বাংলাদেশ থেকে বিদায় নেবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। ভারতের ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও কর্নাটকে ইতিমধ্যেই লাল সতর্কতা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button