নিউজআন্তর্জাতিক

“আমি গাঁজা খেতাম”, প্রকাশ্য সভায় নিজের কুকীর্তি স্বীকার করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

সামনেই শুরু হতে চলেছে নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন সেই উপলক্ষে কিছুদিন আগে আয়োজন করা হয়েছিল একটি বিতর্ক সভার। সেই অনুষ্ঠানে জেসিন্ডা আর্ডের্ন নির্দ্বিধায় স্বীকার করেন যে, – “আমিও একটি সময় গাঁজা খেতাম”। তার এই রূপ মন্তব্যে তৎক্ষণাৎ সভায় আলোচনা শুরু হয়ে যায়।

আগামী ১৭ তারিখ জাতীয় নির্বাচনে অনুষ্ঠান শুরু হতে চলেছে নিউজিল্যান্ডে। তারই মধ্যে বিতর্ক সভায় এইরূপ মন্তব্য প্রধানমন্ত্রীর। তিনি তার মন্তব্যে আরো বলেছেন, তিনি যে একসময় গাঁজা খেতেন এই বিষয়ে তিনি কোনরূপ রাজনীতি করতে চাইছেন না, তার এই বিষয়টি সম্পূর্ণ বিচার করবে দেশের জনগণ। তার পাশাপাশি তিনি এটাও বলেন যে, নির্বাচনের পর এই বিষয়টি নিয়ে গণভোট করানো যেতে পারে।

তার এই মন্তব্যের বিরোধিতা করেছেন জাতীয় প্রতিপক্ষ পার্টির জুডিথ কলিন্স। তিনি জানিয়েছেন, তিনি কনদিন জীবনেও গাঁজা সেবন করেন নি তাই তিনি এই মন্তব্যের ঘোর বিরোধী। কোন নেশা জাতীয় দ্রব্যের গণভোট হোক সেটা তিনি চান না আর গাঁজা জাতীয় মাদকদ্রব্যের ক্ষেত্রে সহমত জানানোর কোনো প্রশ্নই উঠছে না।

জেসিন্ডা একসময় কোলের শিশুকে নিয়ে লড়াই চালিয়ে গিয়েছিল রাষ্ট্রসঙ্ঘের ফলে দেশবাসীর মনে গভীর শ্রদ্ধার জায়গা করে নেয়। এরপরেও মসজিদে হামলার পর সেখানকার মুসলিম মেয়েদের পাশে কঠোরভাবে দাঁড়ান তিনি। তার ব্যক্তিত্ব এবং তাঁর করা কার্যের প্রশংসায় পঞ্চমুখ সমগ্র দেশ বাসী। অপরদিকে জুডিথের প্রতিপত্তি ও কিছু কম নয়। তার ব্যক্তিত্ব যথেষ্ট পপুলার দেশবাসীর কাছে। ফলে এবছরের নির্বাচনী লড়াই সহজ হবে না।

Related Articles

Back to top button