বিসিসিআই এর পর এবার আইসিসির চেয়ারম্যান সৌরভ গঙ্গোপাধ্যায়?

সৌরভ গাঙ্গুলি এবার কি বিশ্ব ক্রিকেট পরিচালনা কমিটির সর্বোচ্চ পদে আসছেন? পরিস্থিতি যেমনটা হচ্ছে তাতে বাংলার সৌরভ সম্ভবত বাঙালিদের আবার গর্বিত করতে চলেছেন। এই আলোচনার মূলত তিনটি কারণ রয়েছে। প্রথমত, আইসিসির চেয়ারম্যান হিসাবে ভারতের শশাঙ্ক মনোহরের মেয়াদ আগামী দুই মাসের মধ্যে শেষ হচ্ছে।

কোভিড পরিস্থিতির কারণে আন্তর্জাতিক ক্রিকেট আড়াই মাস ধরে স্থগিত করা হয়েছে। ক্রিকেটের সময়সূচি উল্টে গেছে। দক্ষ ক্ষমতার প্রশাসকদের অনেক ক্ষয়ক্ষতি মোকাবেলা করা প্রয়োজন। সৌরভের ক্রিকেটার হিসেবে এবং একইসঙ্গে প্রশাসক হিসেবে দীর্ঘ অভিজ্ঞতার কথা ভেবেই তার দিকে পাল্লা ভারী হয়ে রয়েছে।

দ্বিতীয় কারণটি অবশ্য ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেভিড গওয়ারের সাম্প্রতিক মন্তব্য। তিনি বলেছিলেন, বিশ্ব ক্রিকেটের শিরোনাম নেওয়ার প্রশ্নটি যদি পরবর্তী সময় উঠে আসে তবে অবশ্যই সৌরভ গাঙ্গুলির নাম বিবেচনা করা যেতে পারে।

তৃতীয় কারণটি অবশ্য অন্য একটি টুইট। যেখানে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রিম স্মিথ বলেছেন যে সৌরভই সেই ব্যক্তি যিনি আইসিসির চেয়ারম্যান হওয়ার যোগ্য। এই মুহুর্তে সঠিক প্রার্থী। সৌরভের মতো চিন্তাশীল এবং সাহসী একজন ব্যক্তিই বিশ্ব ক্রিকেট যে পরিস্থিতিটি কাটিয়ে চলেছে তা সামাল দিতে পারে।

ফলস্বরূপ, সৌরভের পাল্লা ভারী হয়ে উঠছে এবং সবচেয়ে মজার বিষয় হ’ল বেশ কিছুদিন ধরে সৌরভ নিজের ক্রিকেট নিয়ে বিতর্কিত মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে রেখে চলেছেন। যারা ক্রিকেটের অন্তর্গত খবর রাখেন তারা বলে থাকেন যে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ অবস্থান নেওয়ার আগে শ্যাডো প্র্যাকটিস করছেন সৌরভ চন্ডীদাস গঙ্গোপাধ্যায়।