চীন ও পাকিস্থান বেশি বাড়াবাড়ি করলে উচিত শিক্ষা দেওয়া হবে, দুই শত্রুদেশকে হুমকি ভারতের

ভারতের বর্তমান দুই শত্রু দেশ পাকিস্তান ও চীনকে একপ্রকার হুমকি দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। ভারত ও আমেরিকার যৌথ উদ্যোগে আয়োজিত একটি ওয়েবমিনারে বক্তব্য রাখতে গিয়ে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বললেন যে পাকিস্তান ও চীন যদি একসাথে হামলা চালায় তাহলেও তা মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে ভারত। পাকিস্তান যে চীনের উস্কানিতে চলছে তা আর বুঝতে বাকি নেই। তাই পাকিস্তান যদি বেশি বাড়াবাড়ি করে তাহলে উপযুক্ত শিক্ষাও দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ‘নেভিগেটিং নিউ চ্যালেঞ্জস নামে আয়োজিত একটি ওয়েবমিনারে বক্তব্য রাখার সময় এই দুই শত্রূ দেশের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছেন। তিনি এদিন বলেন, এই দুই দেশ বর্তমানে যে পরিস্থিতির সৃষ্টি করেছে, সেই অনুযায়ী এখন যোগ্য জবাব দেবার সময় এসে গিয়েছে। চীন ও পাকিস্তানকে যে কোনও ক্ষেত্রেই উপযুক্ত জবাব দেবার জন্য তৈরী আছে ভারতীয় সেনা। এর জন্য প্রাইমারি ও সেকেন্ডারি ফ্রন্ট খুলে অভিযান চালানোর পরিকল্পনাও নেওয়া হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

চীনের পাশাপাশি বিশেষ করে পাকিস্তানকে হুমকি দিয়েছন তিনি। তিনি বলেন যে লাদাখের বর্তমান উত্তেজক পরিস্থিতিতে সুযোগ করছে পাকিস্তান। চীনের উস্কানিতে কাজ করছে। পাকিস্তান যদি চীনের উস্কানিতে কোনো ভুল পদক্ষেপ নেয় তাহলে সেই ফল ভুগতে হবে পাকিস্তানকে।