রাজ্যনিউজ

ফুড কুপনে বারকোড না থাকলে তুলতে পারবেন না রেশন, রেশন ব্যাবস্থায় বড় পরিবর্তন আনলো সরকার

রেশন কার্ডের গুরুত্ব বোঝা গেছে করোনাকালে লকডাউনের সময়। বিনামূল্যে চাল ও ডাল পেয়েছেন দেশের সব মানুষেরা। বাংলাতেও মুখ্যমন্ত্রী আগমনী বছর পর্যন্ত এই বিনামূল্যে রেশন পাওয়া যাবে বলে জানিয়েছিলেন। কয়েকদিন আগে রাজ্যে রেশন দুর্নীতি বন্ধ করবার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে এসএমএস ওটিপি অথবা বায়োমেট্রিক পদ্ধতি আনতে চলেছে রাজ্য। ইতিমধ্যেই এই প্রক্রিয়ার সমস্ত কাজ শেষ করার নির্দেশও দেওয়া হয়েছে।

তবে এবার আরেক বড় সিদ্ধান্ত চালু করা হল। এবারে চালু হচ্ছে বারকোড। এখন থেকে ফুড কুপনের উপর বারকোড থাকতে হবে। বারকোড না থাকলে কেউ আর রেশন তুলতে পারবেন না। যাদের ডিজিটাল রেশন কার্ড নেই, সেইসব গ্রাহকদের জন্য ২০২১ সালের জুন মাস পর্যন্ত ফুড কুপন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই পদ্ধতি যতদিন না পর্যন্ত কার্ড পাচ্ছেন ততদিন পর্যন্ত চালু থাকবে। তবে এতদিন পর্যন্ত কুপনে ক্রমিক নম্বর থাকত। তবে এবার থাকবে বারকোড।

কুপনের উপর বারকোড না থাকলে কেউ রেশন নিতে পারবেন না। এই বারকোড থাকার ফলে গ্রাহকদের রেশন দিতে সুবিধা হবে। রেশন ডিলাররা এফপিএস মেশিনে বারকোড ঠেকানো মাত্র সেই গ্রাহক এবং তার পরিবারের অন্যান্য সদস্যদের তথ্য দেখতে পারবেন। এই কুপনে সরকারি অফিসারের সইও থাকবে।

কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে খাদ্য দপ্তরের ইনস্পেক্টররা নিজেরা লগ-ইন করে ফুড কুপনটি ছাপিয়ে নিতে পারবেন। কুপন চাপানো হয়ে গেলে গ্রাহকের ফোনে এসএমএস আসবে। এরপর গ্রহক ফুড ইনস্পেক্টর, বিডিও, এসসিএফএস কিংবা আরও অফিস থেকে ফুড কুপন সংগ্রহ করে নিতে পারবেন।

Related Articles

Back to top button