অর্থনীতি

পোস্ট অফিসের এই স্কিমে পাবেন ব্যাঙ্কের থেকে বেশি সুদ, কয়েক বছরে আপনার টাকা হবে ডবল

আমাদের দেশের অধিকাংশ মানুষ স্বল্প উপার্জনকারী, সংসারের বোঝা সামলে যেটুকু টাকা হাতে থাকে তাতে সকলেই চাই সঠিক জায়গায় সঞ্চয় করতে যেখানে তাদের টাকা যেমন সুরক্ষিত থাকবে তেমনি প্রয়োজনের সময় লাভবান হবেন‌। আর এমন অবস্থায় পোস্ট অফিসের কিষান বিকাশপত্র এমন এক স্কিম যা টাকা জমানোর জন্য আদর্শ। এখানে স্কিম ম্যাচুরিটির সময় টাকা দ্বিগুন হয়ে যাবে।

এই স্কিমটি সরকারি সুরক্ষায় আশ্রয় যেমন প্রদান করে থাকে তেমনি অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতায় থাকে। দীর্ঘ সময় পর্যন্ত টাকাও সুরক্ষিত থাকে। আর এর সবচেয়ে বড়ো সুবিধা যে ন্যূনতম হাজার টাকা ইনভেস্ট করে এই স্কিম শুরু করতে পারবেন। বিনিয়োগের সর্বোচ্চ সীমায় কোন বাধা নেই অর্থাৎ নিম্নমধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলের জন্যই উপযুক্ত। আর এই স্কিমের ম্যাচুরিটি পিরিয়ড 124 মাস।

এই কিষান বিকাশ পত্র সরকারের একটি ওয়ান টাইম ইনভেস্টমেন্ট স্কিম। একটি নির্দিষ্ট সময়ের পর এখানে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাওয়ার সুযোগ থাকবে। দেশের সমস্ত বড় ডাকঘর ও ব্যাঙ্ক গুলিতে এই স্কিমের সুযোগ থাকে। মূলত এই স্কিমটি কৃষকদের জন্য তৈরি করা হয়েছিল। যেকোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তি এখানে ইনভেস্ট করতে পারবেন। সিঙ্গেল বা জয়েন্ট উভয় একাউন্ট এর সুবিধা রয়েছে। ১০০০, ৫০০০, ১০০০০, ৫০০০০ হাজার টাকার সার্টিফিকেট রয়েছে যেখানে ইনভেস্ট করতে পারবেন।

২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিক অনুযায়ী ৬.৪ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে অর্থাৎ ১২৪ মাস পর এই স্কিমে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। এতে কেবল আপনার রির্টানের উপর ট্যাক্স দিতে হবে। কোনো টিডিএস কাটা হয় না। ইনভেস্ট করার পদ্ধতিও ভীষন সহজ। প্রমাণপত্র হিসেবে কেবল নিজের আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট বা বার্থ সার্টিফিকেট জমা দিলেই হবে।

Related Articles

Back to top button