ভারত এখনও Covid-19 এ স্টেজ 2 তে দাবি স্বাস্থ্যমন্ত্রকের

Covid -19 এ আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে ভারতে। সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাটাও। কিন্তু এখন ভারত স্টেজ 2 অর্থাৎ লোকাল ট্রান্সমিশনে রয়েছে জানালো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

দেশে চলছে 21 দিনের লকডাউন। এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে স্বাস্থ্যমন্ত্রক জানায়। এই মারণ ভাইরাস সংক্রমণে চারটি ধাপ রয়েছে। প্রথম ধাপে বিদেশ থেকে আসে মারণ ভাইরাস। দ্বিতীয় ধাপে স্থানীয়দের মধ্যে রোগ ছড়ায় ওই বিদেশ থেকে আসা রোগ বাহনকারীদের থেকে। তৃতীয় ধাপে সামাজিক সংক্রমণ হয় এবং মহামারীর আকার ধারণ করে চতুর্থধাপে।

[আরও পড়ুনঃ বাড়বে না লকডাউন এর দিন সংখ্যা, সাফ সাফাই কেন্দ্রের]

করোনা ভাইরাসের সংক্রমনের উৎস পাওয়া গেলে দ্বিতীয় ধাপে আটকে থাকবে। কিন্তু সংক্রমনের উৎস পাওয়া না গেলেই রূপ নেবে তৃতীয় ধাপ অর্থাৎ সামাজিক সংক্রমণ। ভারতে প্রত্যেক করোনা আক্রান্ত ব্যক্তি উৎস জানা যাচ্ছে। ফলে এখনো দ্বিতীয় ধাপে রয়েছে বলে দাবি করা হচ্ছে।

ভারতে এখনও করোনা আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি। 3 বিদেশি নাগরিকসহ করোনায় মৃতের সংখ্যা 35 জন। অনেকেই সুস্থ হয়ে উঠেছেন আক্রান্তদের মধ্যে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি, “এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই খুব অল্পসংখ্যক মানুষ ভারতে সামাজিক সংক্রমণে আক্রান্ত হয়েছেন।”