অফবিটদেশভাইরাল

ভারতে পাওয়া গেল বিশ্বের সবচেয়ে বড় ভূ-গর্ভস্থ মাছ

প্রাণী জগৎ খুবই বৈচিত্র্যময়। প্রাণীজগৎ নানান ধরনের জীবে পরিপূর্ণ। মানুষ এখনও জেনে উঠতে পারেনি এই প্রাণীজগতে ঠিক কত রকম কত ধরনের প্রাণী বসবাস করে। ঠিক তেমনই বিশ্বজুড়ে নানা প্রজাতির মাছ রয়েছে। একেকটি মাছ একেক ধরনের একেক রংয়ের তাদের আকৃতি ভিন্ন। তবে এবার বিশ্বের সবথেকে দীর্ঘ ভূগর্ভস্থ মাছের সর্বপ্রথম আবিষ্কার ভারত করে।

এই মাছটিকে আবিষ্কার করা হয়েছে ভারতে অবস্থিত মেঘালয়ের জয়ন্তিয়া পাহাড়ের এক অন্ধকার গুহা থেকে। স্কটল্যান্ডের বায়োলজিস্ট ড্যানিয়েল হ্যারিস এই মাছটিকে আবিষ্কার করেন ‘Caving in the Abode of Clouds’ নামে এক অভিযানে গিয়ে।

সাড়ে ৮ সেন্টিমিটার অব্দি দৈর্ঘ্য হয় এই ভূগর্ভস্থ মাছগুলির। ছোট্ট একটি নেট ছিল হ্যারিসের কাছে। প্রথমে তিনি বুঝে উঠতে পারেননি কিভাবে মাছটিকে ধরবেন। মাছটি ধরার পর তিনি জানতে পারেন তিনি এই প্রজাতির মাছ এদের মধ্যে বিশ্বের সবথেকে বড় মাছটি তিনি ধরেছেন। মাছটি ধরার পর তিনি জানতে পারেন মাছটি ৪০ সেন্টিমিটার দৈর্ঘ্য।

মাছ ধরার ঘটনাটি যদিও বেশ পুরনো। গত বছরের শেষে বিজ্ঞানী মাছটি ধরেছিলেন। নানান পরীক্ষা-নিরীক্ষা করার পর বিজ্ঞানীরা জানান ওই প্রজাতির মধ্যে সবচেয়ে বড়ো, প্রায় পাঁচ গুন বড়ো। এখনো জেনেটিক্স পরীক্ষা-নিরীক্ষা চলছে মাছটিকে নিয়ে। গুহার অন্ধকারে থাকা মাছ গুলি একেক ধরনের হয় এমনটিই জানালেন ভারতের মৎস্য সংক্রান্ত বিশেষজ্ঞ রাঘবন। তিনি জানিয়েছেন ঘুমিয়ে থাকা মাছ গুলির কোনটি চোখ ছোট হয় কোনটির চোখ হারিয়ে যায়। তার কথাই হুবহু মিলে গেছে, যে মাছটি পাওয়া গেছে সেই মাছটিরও চোখ নেই।

Related Articles

Back to top button