১৫০টি দেশকে সাহায্যে করেছে ভারত, তাই অন্যান্য দেশ শিক্ষা নিতে পারে: নরেন্দ্র মোদি

Narendra-modi-prime-minister
নরেন্দ্র মোদি | Narendra Modi

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহের মধ্যেই রাষ্ট্রপুঞ্জের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, অন্যান্য দেশ ভারতের উন্নয়ন থেকে শিক্ষা নিতে পারে।

জানা গিয়েছে, এই বছর বক্তব্যের থিম ছিল কোভিড-১৯ পরবর্তী সময়ে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে সমন্বয় সাধন। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, করোনায় ভারতে মৃত্যুর হার সবচেয়ে কম। সেরা সুস্থতার হারও ভারতেই। তাই অন্যান্য দেশ ভারতের উন্নয়ন থেকে শিক্ষা নিতে পারে।

রাষ্ট্রপুঞ্জের উন্নয়নমূলক কাজে সমর্থন জুগিয়েছে ভারত। ইকোশক অ্যাজেন্ডায় সমর্থন করেছে। ভারত নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। ভারত উন্নয়নের নিরিখে নিজের লক্ষ্যে পৌঁছলে বিশ্বের লক্ষ্যও অনেকাংশে পূরণ হবে।
এছাড়াও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন – আমরা গরিবদের জন্য ঘর তৈরি করেছি। গরিবদের জন্য আয়ুষ্মান ভারত প্রকল্প করেছি। গ্রামের ৭ কোটি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্য। ১০ লক্ষের বেশি মহিলা নির্বাচিত জনপ্রতিনিধি। চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের হাত মেলাতে হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাষ্ট্রপুঞ্জ তৈরি হয়েছিল। আজ এই করোনা আবহের সময়ে এর পুনর্জন্মের সময় এসেছে। গ্লোবাল মাল্টিল্যাটারাল সিস্টেম সংস্কারের ডাক দিচ্ছি। ভূমিকম্প হোক বা ঘূর্ণিঝড়, যে কোনও বিপর্যয়েই ভারত এগিয়ে এসেছে। করোনার বিরুদ্ধেও লড়াইয়ে ১৫০টি দেশকে সাহায্য করেছে ভারত আর তাই অন্যান্য দেশ ভারতের উন্নয়ন থেকে শিক্ষা নিতে পারে।

রাষ্ট্রপুঞ্জের উন্নয়নমূলক কাজে সমর্থন জুগিয়েছে ভারত। ইকোশক অ্যাজেন্ডায় সমর্থন করেছে। ভারত নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। ভারত উন্নয়নের নিরিখে নিজের লক্ষ্যে পৌঁছলে বিশ্বের লক্ষ্যও অনেকাংশে পূরণ হবে। গ্লোবাল মাল্টিল্যাটারাল সিস্টেম সংস্কারের ডাক দিচ্ছি। ভূমিকম্প হোক বা ঘূর্ণিঝড়, যে কোনও বিপর্যয়েই ভারত এগিয়ে এসেছে। করোনার বিরুদ্ধেও লড়াইয়ে ১৫০টি দেশকে সাহায্য করেছে ভারত আর তাই অন্যান্য দেশ ভারতের উন্নয়ন থেকে শিক্ষা নিতে পারে।

এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকলের উদ্দেশ্যে বলেন- আমাদের লক্ষ্য সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস। যাতে কেউ পিছিয়ে না থাকে। খাদ্য, শিক্ষা, বাসস্থান, সবকিছুর ক্ষেত্রে। ভারত অনেক উন্নতি করেছে।