আমেরিকার মতো ভয়াবহ করোনা পরিস্থিতির দিকে এগোচ্ছে ভারত, দাবি চিনা বিশেষজ্ঞের

করোনার জেরে বিধ্বস্ত আমেরিকা। শেষ 24 ঘন্টায় আমেরিকায় মৃত্যু হয়েছে 3 হাজার জনের। এ পর্যন্ত সক্রিয় করোনা আক্রান্ত সংখ্যাটা ৭২৭৭৪৩ জন। মৃত্যু হয়েছে প্রায় 50 হাজার জনের। এই পরিস্থিতিতে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের মতো মৃত্যুপুরীর মুখে এগোচ্ছে বলে দাবি করেন চিনা বিশেষজ্ঞর।

চিনা বিশেষজ্ঞ জ্যাং ওয়েংহন এর দাবি মার্কিন যুক্তরাষ্ট্রে সতর্কতা কোথাও শিথিল করা হয়েছে কোথাও আবার কড়াকড়ি। সতর্কতায় দেখা গেছে বৈচিত্র। ভারতেও তাই লকডাউন এ প্রশাসন কোথাও কঠোর তো কোথাও আবার হালকাভাবে নিয়ন্ত্রণ করছে পরিস্থিতি। এই পরিস্থিতিতে ভারতকে ভয়াবহ ফল ভোগ করতে হতে পারে। তিনি বলেন আমেরিকার মতোই বাড়বে ভারতে আক্রান্তের সংখ্যা। ফলে তা নিয়ন্ত্রণ করা কঠিন হবে ভারতের সরকারের পক্ষে।

চিনা বিশেষজ্ঞ জানিয়েছেন, ভারতে এই মারণ ভাইরাসের সংক্রমণ ভবিষ্যতে এড়াতে যে সিদ্ধান্ত নিয়েছে তা নিঃসন্দেহে অত্যন্ত ভালো। প্রতিটি দেশকেই নিজের দেশের পরিস্থিতি বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরো জানান চীনের মতো যতদিন করোনা সংক্রমণ নির্মূল না হয় ততদিন পর্যন্ত 100% লকডাউন করতে পারবেনা ভারত। তা নেওয়ার মতো পরিস্থিতি ভারতের নেই। তবে ভারত যে হারে করোনা টেস্টিং বাড়িয়ে চলছে তাতে সাফল্য মিলবে বলে তার দাবি।