জম্মু কাশ্মীরে সাফাই অভিযানে নামল ভারতীয় সেনা! খতম ৮ জঙ্গি, গ্রেফতার ১

জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনী গত 24 ঘন্টার মধ্যে দুটি পৃথক অভিযানে পাঁচ জঙ্গিকে হত্যা করেছে। শোপিয়ানের মুনান্দ এলাকায় তিনজন, অবন্তিপোরায় দুটি এবং পাম্পোরে তিন জঙ্গি নিহত হয়েছিল। খবরে বলা হয়েছে, জঙ্গিরা পাম্পোরের একটি মসজিদে এনকাউন্টার হওয়ার ভয়ে লুকিয়েছিল, তবে অনেক সংঘর্ষের পরে তাদের নির্মূল করতে সক্ষম হয়েছিল। বৃহস্পতিবার শোপিয়ানের মুনান্দ এলাকায় সেনা ও জঙ্গিদের মধ্যে মুখোমুখি লড়াই শুরু হয়েছিল। লড়াইয়ের কয়েক ঘণ্টার মধ্যেই সেনাবাহিনী এক জঙ্গিকে হত্যা করে।

রাতে হওয়ার কারণে অভিযানটি বন্ধ হয়ে যায়। শুক্রবার সকালে আবার এনকাউন্টার শুরু হয়েছিল। সেনাবাহিনী এই এনকাউন্টারে দুই জঙ্গিকে হত্যা করেছিল। অন্যদিকে, অবন্তিপোরায় সেনা দুই জঙ্গিকে হত্যা করেছে। শুক্রবার সকালে আরও দু’জন জঙ্গি নিহত হয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন। এর সাথে শুক্রবার নিকেশ জঙ্গিদের সংখ্যা তিনটি হয়ে যায়।

জঙ্গিরা ওই অঞ্চলে লুকিয়ে রয়েছে এমন খবর পেয়ে সেনাবাহিনী তল্লাশি অভিযান শুরু করে। রাষ্ট্রীয় রাইফেলস-৪৪ এবং সিআরপিএফের একটি যৌথ দল এই অভিযানে অংশ নিয়েছিল। জঙ্গিরা নিজেদের ঘিরে রাখা দেখে সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালানো শুরু করে। এবং ভারতীয় সেনাবাহিনী সেই শটগুলির প্রতিক্রিয়া জানিয়েছিল। এর পরে সেনাবাহিনীর এনকাউন্টারে একের পর এক জঙ্গি নিহত হয়।

অন্যদিকে, বৃহস্পতিবার সেনাবাহিনীও এক জঙ্গিকে গ্রেপ্তার করেছে। জানা গেছে, সে প্রায় এক মাস আগে হিজবুল মুজাহিদিনে যোগ দিয়েছিলেন। সেনাবাহিনী গোপন তথ্য পেয়েছিল যে সে লুকিয়ে ছিল, তখন সেনাবাহিনী অভিযান চালিয়ে ইমরান নবী দারকে গ্রেপ্তার করে।