চিনকে চাপে রাখতে বড়ো কৌশল ভারতের, এবার রাশিয়ায় শক্তি প্রদর্শন করছে ভারতীয় সেনা

Modi-army
Image Source: Google

প্রথমবারের জন্য, ভারতের তিন সেনাবাহিনীর একটি দল ২৪ শে জুন রাশিয়ার রাজধানী মস্কোর রেড স্কয়ারে পদযাত্রা করবে। ২০১৫ সালে কেবল ভারতীয় স্থলসেনা এই কুচকাওয়াজে অংশ নিয়েছিল। রাশিয়া এই অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি আমন্ত্রণ পাঠিয়েছে।

তবে করোনা ভাইরাসের মহামারির কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুষ্ঠানে অংশ নেবেন না। তবে তিন ভারতীয় সেনা এই ইভেন্টে তাদের শক্তি প্রদর্শন করবে। এবং এটি রাশিয়ার সাথে গভীর সামরিক সম্পর্কের জন্য চীনের উদ্বেগকে বাড়িয়ে তুলতে পারে। রাশিয়া প্রতি বছর 9 মে বিজয় দিবস কুচকাওয়াজ আয়োজন করে। তবে করোনার কারণে এ বছর আয়োজন করা সম্ভব হয়নি।

কুচকাওয়াজ হিটলারের 1945 এর জার্মানি আত্মসমর্পণের স্মরণ করে। গত বছর ভ্লাদিভোস্টকের সাথে বৈঠককালে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুপস্থিতি তৈরির জন্য, কেন্দ্রীয় সরকার ৭৫ থেকে ৮০ জন জল, স্থল আর বায়ুসেনা বাহিনী কর্মী প্রেরণ করছে।

বিজয় দিবসের ৭৫ তম বার্ষিকী উপলক্ষে রাশিয়া এই বছরের কুচকাওয়াজে অংশ নিতে বেশ কয়েকটি রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে, মহান দেশপ্রেমিক যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর অবদানের স্মরণে ভারতীয় দল কুচকাওয়াজ করবে।

রাশিয়ার চীনের সাথে গভীর সামরিক ও রাজনৈতিক সম্পর্ক রয়েছে এবং ভারত ও চীন বর্তমানে একটি তিক্ত সীমান্ত বিরোধে জড়িয়ে রয়েছে। এছাড়াও ভারত ও আমেরিকার সম্পর্ক আগের তুলনায় অনেক বেশি দৃঢ়। এবং চীন ও আমেরিকা ফাটল ধরেছে। ভারত-রাশিয়ার সম্পর্ক আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী আর এ কারণেই আমেরিকা যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ভারত রাশিয়ার সাথে এস s-4০০ ক্ষেপণাস্ত্র চুক্তিতে স্বাক্ষর করেছে। এই সমস্ত সমীকরণের কারণে, ভারত-রাশিয়া সম্পর্ক চীনকে চাপ দিতে পারে।