বাড়ছে উদ্বেগ! মার্কিন সংস্থার রিপোর্ট অনুযায়ী ভারতের লকডাউন চলতে পারে সেপ্টেম্বর পর্যন্ত

মার্কিন সংস্থার রিপোর্ট অনুযায়ী ভারতের লকডাউন চলতে পারে সেপ্টেম্বর পর্যন্ত । দেশজুড়ে চলছে 21 দিনের লকডাউন। কবে লকডাউন উঠবে তা এখনও কেউ সঠিক বলতে পারছেন না । ভারতবাসী এখন তারই অপেক্ষায়। একেকটা দিন গুনছেন প্রত্যেক ভারতবাসী। কিন্তু 14 এপ্রিল কি তা শেষ হবে? মার্কিন সংস্থা বোস্টন কনসাল্টিং গ্রুপের (BCG) রিপোর্ট অবশ্য অন্য কথা বলছে। যা চিন্তা ও আশঙ্কা দ্বিগুণ করে দিচ্ছে ভারতীয়দের।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর গত মার্চ মাসের 24 তারিখ থেকে আমাদের দেশে লক ডাউন শুরু হয়েছে। কিন্তু এর মধ্যেই মার্কিন সংস্থার এই রিপোর্ট নতুন করে আবার দেশবাসীর চিন্তার কারণ হয়ে দাঁড়ালো। তাদের রিপোর্ট অনুযায়ী জুন মাসের শেষ সপ্তাহ অথবা সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ভারতে লকডাউন হওয়ার সম্ভাবনা রয়েছে।

লকডাউন এ চীনের পরিস্থিতি এবং ভারতের স্বাস্থ্যের কাঠামোর উপর ভিত্তি করে তৈরি হয়েছে তাদের এই রিপোর্ট। তাদের দাবি ভারতের জনসংখ্যা এবং অনুন্নত স্বাস্থ্য ব্যবস্থার কারণেই এত তাড়াতাড়ি লকডাউন তুলে নেওয়া সম্ভব হবে না। তা অন্তত সেপ্টেম্বর মাস অব্দি গড়াবে।

তাই শুধু নয় তাদের সমীক্ষা বলছে জুনের তৃতীয় সপ্তাহে ভারতে COVID-19 আক্রান্তের সংখ্যা ভয়াবহ রূপ নিতে পারে। তবে যদি প্রশাসন লকডাউন তোলার কথা চিন্তা করে সে ক্ষেত্রে গৃহবন্দী দশা কাটতে পারে জুন মাসের শেষ সপ্তাহে। স্বাভাবিকভাবেই এই রিপোর্ট ভারতবাসীর মনে আরও উদ্বেগ বাড়াচ্ছে।