অফবিটঅর্থনীতিদেশ

ভারতের ৫ জন ধনী মহিলা, যাদের সম্পত্তির পরিমান আকাশছোঁয়া, দেখুন সেই তালিকা

আমরা প্রায় কমবেশি সকলেই জানি বিল গেটস ও মুকেশ আম্বানির মতো কিছু লোকের নাম জড়িয়ে আছে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায়। কিন্তু দেশের ধনীতম মহিলা কারা? তা হয়তো অনেকেরই জানা নেই। আসুন দেখিনি দেশের প্রথম পাঁচ জন ধনী মহিলা কারা।

ভারতের পঞ্চম ধনীতম মহিলা হলো শিল্পপতি তথা লুপিন লিমিটেডের প্রতিষ্ঠাতা প্রয়াত দেশবন্ধু গুপ্তের স্ত্রী মঞ্জু দেশবন্ধু গুপ্ত। মঞ্জু লুপিন লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম ছিলেন। বর্তমানে তিনি ১৮ হাজার কোটি টাকার মালকিন।

বর্তমানে বায়োটেকনোলজি সংস্থার প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার। ১৮ হাজার ৫০০ কোটি টাকার মালকিন হয়ে তিনি দেশের চতুর্থ ধনী মহিলার স্থান দখল করেছেন। বর্তমানে তিনি এই সংস্থা ও বায়োকন লিমিটেডের চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টরের পদে আছেন।

মিউজিয়াম অফ আর্ট এর প্রতিষ্ঠাতা নাদার পরিবারের মহিলা সদস্য কিরণ নাদার ওই তালিকার তৃতীয় স্থান অধিকার করেছেন। বর্তমানে তিনি ভারতের পেশাদার ব্রিজ খেলোয়াড়দের মধ্যে অন্যতম একজন। বর্তমানে তিনি ২৫ হাজার ১০০ কোটি টাকার সম্পত্তির মালকিন।

এরপর গোদরেজ পরিবারের স্মিতা ভি কৃষ্ণা তালিকার দ্বিতীয় স্থান দখল করে রয়েছেন। বর্তমানে তিনি ৩১ হাজার ৪০০ কোটি টাকার সম্পত্তির অধিকারী।

সর্বোচ্চ স্থানে রয়েছেন, শিল্পপতি তথা এইচসিএল টেকনোলজিস্ট এর প্রতিষ্ঠাতার মেয়ে রোশনি নাদারের এর নাম। বর্তমানে তিনি এই সংস্থার চেয়ারপার্সনের দায়িত্ব গ্রহণ করেন তার বাবার অবসর গ্রহণের পর। তিনি ডিরেক্টর এন্ড সিইও-র পদে রয়েছেন এইচসিএল এন্টারপ্রাইজের। বর্তমানে তিনি ৩৬ হাজার ৮০০ কোটি টাকার মালকিন।

Related Articles

Back to top button