LAC পার করে সীমান্তে গুলি চালিয়েছে ভারতীয় সেনা, দাবি চীনের

LAC পার করে সীমান্তে গুলি চালিয়েছে ভারতীয় সেনা, দাবি চীনের

লাদাখ সীমান্তে গত কয়েক মাস ধরেই উত্তেজনা তুঙ্গে। সোমবার মধ্যরাতে লাদাখের পূর্ব সীমান্তে প্যাংগং লেকের কাছে চলল গুলি। তবে চীন দাবি করেছে, ভারতীয় সেনারা সোমবার গভীর রাতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে। এমনকি সীমানাতে ঢুকে গুলি পর্যন্ত চালিয়েছে। আর এই ঘটনার পরেই উত্তপ্ত হয়েছে পুরো এলাকা। ১৯৭৫ সালের পর ভারত-চীন সীমান্তে চলল গুলি। একটি ইংরেজি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সীমান্তে ফায়ারিং-র ঘটনা ঘটেছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রনেই আছে বলে সূত্র মারফত জানা গেছে। এটিকে ওয়ার্নিং শর্ট বলেই জানা গিয়েছে। একে অপরকে ওয়ার্নিং দিতেই এই গুলি চলেছে বলে খবর।

চীনের সংবাদপত্র গ্লোবাল টাইমসে ভারতের বিরুদ্ধে এই গুলি চালানোর অভিযোগ করা হয়েছে। চীন অভিযোগ করেছে যে ভারতীয় সেনারা সোমবার গভীর রাতে প্যাংগং লেকের দক্ষিণ দিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে চীনের সীমানাতে ঢুকে পড়ে। যদিও ভারতের তরফ থেকে এই সংক্রান্ত বিষয়ে কোনো প্রতিক্রিয়া মেলেনি। চীন ও কিন্তু এরপর গুলি চালিয়েছে বলে জানিয়েছে।

এর আগে মে মাসে এই জায়গাতেই চীন সেনারা আক্রমণের চেষ্টা করেছিল। তখন ভারত ও তার পাল্টা জবাব দিয়েছিল। যদিও এই ঘটনার পর বেশ উত্তপ্ত রয়েছে পরিস্থিতি। ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি দুই দেশের সঙ্গেই গভীর একটা আলোচনার প্রয়োজন আছে বলে মনে করছেন।